এতদিন পর্যন্ত গোটা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর এবং করোনার ফলে মৃত্যুর খবর আসছিল। কিন্তু ব্যতিক্রম ছিল উত্তর কোরিয়া(North Korea)। এতদিন পর্যন্ত সেখানে কোনো কোভিড পজিটিভ রোগীর সন্ধান পাওয়া যায়নি। কিন্তু সম্প্রতি কিম জং উনের দেশ জানিয়েছে উত্তর কোরিয়ায় করোনা পজিটিভ রোগীর সন্ধান পাওয়া গিয়েছে।

আর এবার উত্তর কোরিয়ার(North Korea) রাষ্ট্র মিডিয়া প্রকাশ্যে আনলো যে জ্বরে আক্রান্ত হয়ে সে দেশে ছয় জনের মৃত্যু হয়েছে। এমনকি ও জানানো হচ্ছে যে মৃত ব্যক্তিদের মধ্যে একজন করোনা ভাইরাসের ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত ছিলেন।

কোভিড পজিটিভ রোগীর সন্ধান পাওয়া মাত্রই উত্তর কোরিয়ায় কড়া লকডাউন জারি করা হয়েছে। উত্তর কোরিয়ার(North Korea) তরফে জানানো হয়েছে সেখানে ১ লাখ ৮৭ হাজার মানুষকে বিচ্ছিন্নভাবে জ্বরের চিকিৎসা করানো হচ্ছে।

কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির তরফে জানানো হয়েছে, ‘এপ্রিলের শেষ থেকে দেশে হাজার হাজার মানুষ জ্বরে আক্রান্ত হচ্ছেন। জ্বরের প্রকৃতি শনাক্ত করা যায়নি। প্রায় সাড়ে তিন লাখ মানুষের মধ্য জ্বরের উপসর্গ দেখা গিয়েছে। তবে তাদের মধ্যে ১ লাখ ৬২ হাজার মানুষকে এখনও পর্যন্ত চিকিত্‍সা করা হয়েছে।’

বৃহস্পতিবার প্রথম দেশে কোভিড সংক্রমণের কথা স্বীকার করে উত্তর কোরিয়া। সেখানে রাজধানী পিয়ংইয়ংয়ে করোনার ওমিক্রণ প্রজাতির প্রাদুর্ভাব ঘটেছে। তবে ঠিক কতজন এই করোনা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন সেই তথ্য এখনো প্রকাশ করা হয়নি।