বিগত দুই বছর গোটা বিশ্ব করোনা অতিমারি নিয়ে তোলপাড় হলেও নিশ্চুপ ছিল মাত্র একটি দেশ। আর এবার নিরবতা ভেঙ্গে কিম জং উনের দেশ থেকে প্রথম করোনা আক্রান্তের হদিস পাওয়া গেল। এতদিন পর্যন্ত উত্তর কোরিয়ার(North Korea) সরকার দাবি করেছিল করোনা মহামারী শুরু হওয়ার পর থেকে এতদিনে একজনও আক্রান্ত হননি।

কিন্তু এবার করোনা ভাইরাসের প্রথম আক্রান্ত ব্যক্তির সন্ধান মিলল উত্তর কোরিয়ায়(North Korea)। উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্র বৃহস্পতিবার জানিয়েছে প্রথম করোনা আক্রান্তের হদিশ পাওয়া গেছে উত্তর কোরিয়ায়। করোনা আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়ার সাথে সাথেই দেশে ঘোষণা করা হয়েছে জাতীয় জরুরি অবস্থা। জানা যাচ্ছে গত দু’দিন ধরে লকডাউন রয়েছে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংগিয়াং-এ।

উত্তর কোরিয়ার সেই সংবাদমাধ্যম সূত্র জানিয়েছে সেখানে করোনার ওমিক্রণ ভেরিয়েন্ট এর সন্ধান পাওয়া গিয়েছে। তবে কতজন এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে তা জানা যায়নি। উত্তর কোরিয়ার(North Korea) শাসক কিম জং উন এই বিষয়ে শীর্ষ নেতাদের সাথে বিপর্যয় মোকাবিলার জন্য জরুরি বৈঠকে বসেছিলেন। তারপরেই করা লকডাউন জারি করা হয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে করোনা সংক্রমণ গোটা বিশ্বে ছড়িয়ে পড়ার পর থেকেই উত্তর কোরিয়ার সীমান্তে কড়া ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল। জানা যাচ্ছে বর্তমানেও সেই ব্যবস্থা জারি রয়েছে। উত্তর কোরিয়ার ২ কোটি ৫০ লক্ষ জনসংখ্যার মধ্যে কোনো নাগরিককে এখনো কোভিড টিকা দেওয়া হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, চীন ও রাশিয়া উত্তর কোরিয়ার সরকারকে টিকা সরবরাহের প্রস্তাব দিলেও উত্তর কোরিয়ার সরকার সেই প্রস্তাব খারিজ করে দেয়।