গ্লোবাল কোভিড সামিটে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Modi)। সেখানে তিনি বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কার হওয়া দরকার। সাথে তিনি এও যোগ করেন যে সেই সংস্কারের কাজে মুখ্য ভূমিকা নিতে তৈরি ভারত। প্রতিষেধক এবং থেরাপিউটিকস এর সাপ্লাই চেইন যাতে অটুট থাকে সেই বিষয়ে হু এর অনুমোদন প্রক্রিয়া অব্যাহত রাখার কথাও বলেন তিনি।

গ্লোবাল কোভিড সামিটে ভার্চুয়ালি উপস্থিত থেকে মোদি(Modi) বলেন, ‘স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থার মোকাবিলা করতে সম্মিলিত বিশ্বজনীন সাড়ার প্রয়োজন এটা পরিষ্কার। আমাদের অবশ্যই স্থিতিস্থাপক বিশ্বজনীন জোগান শৃঙ্খল তোইরি করতে হবে যাতে ন্যায্য ভাবে প্রতিষেধক এবং ওষুধ পাওয়া যায়।’

সাথে তিনি এও যোগ করেন, ‘বিশ্বজনীন কমিউনিটির সদস্য হিসেবে এই প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে প্রস্তুত ভারত।’

ভারতের করোনা পরিস্থিতিতে গোটা দেশ কিভাবে কোভিড মোকাবিলা করেছে সেই বিষয়েও কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Modi)। তিনি বলেন, ‘ভারতে আমরা অতিমারির বিরুদ্ধে জন-কেন্দ্রিক কৌশল নিয়েছিলাম। বার্ষিক স্বাস্থ্য-সুরক্ষা বাজেটে সর্বকালীন সর্বোচ্চ অর্থ ব্যয় করেছিলাম। আমাদের টিকাকরণ কর্মসূচি পৃথিবীর বৃহত্তম। প্রায় ৯০ শতাংশ প্রাপ্তবয়স্ক এবং ৫০ শতাংশ শিশুদের সম্পূর্ণ টিকাকরণ করিয়েছি। হু অনুমোদিত চারটি প্রতিষেধক ভারতে উত্‍পাদিত হয় এবং এ বছর ৫০০ কোটি ডোজ উত্‍পাদনের ক্ষমতা রাখে ভারত।’ ভার্চুয়াল বৈঠকে তিনি জানান বিশ্বজুড়ে ২০ কোটি ডোজ টিকার যোগান দিয়েছে ভারত।