বাঙালি মানেই ভোজন রসিক। খিচুড়ি খেতে ভালোবাসে বাচ্চা থেকে বড় সবাই। আর এই বৃষ্টির দিনে যদি গরম গরম খিচুড়ি হয় তাহলে তো আর কোন কথাই নেই । খিচুড়ি স্বাদে অতুলনীয়। মাংস থেকে মাছ কিংবা ডিম সবার সাথে খাওয়া যায় এই খিচুড়ি। শুধু তাই নয় নিরামিষ প্রেমীদের জন্য প্রিয় খাবার হচ্ছে এই খিচুড়ি। আজকে আমরা জানবো ভুনা খিচুড়ি কিভাবে বানানো যেতে পারে। অন্যান্য খিচুড়ি বানানোর রেসিপি থেকে একটু অন্যরকম রেসিপি। খেতে হবে অতুলনীয়(Bhuna khichuri) দেখিনি রেসিপিটি।

ভুনা খিচুড়ি( Bhuna khichuri)বানানোর জন্য প্রথমে গোবিন্দভোগ চাল এবং মুগের ডালকে আলাদা আলাদা পাত্রে ভালোভাবে জল দিয়ে ধুয়ে রেখে দিতে হবে। এবার শুকনো কড়াইয়ে মুগের ডাল কে হালকা করে নেড়ে তুলে রাখতে হবে। এবার একটি কড়াইয়ে সাদা তেল হালকা গরম করে তাতে চাল গুলোকে হালকা হাতে ভেজে তুলে রাখতে হবে।

ভাজা হয়ে গেলে হাঁড়িতে সামান্য পরিমাণে সর্ষের তেল দিয়ে তাদের শুকনো লঙ্কা, দুটো তেজপাতা, এলাচ এবং পাঁচফোড়ন দিয়ে তাতে আগে আগে থেকে কেটে রাখা টমেটো কুচি দিয়ে ভালোভাবে নাড়তে হবে। এবার একটি বাটিতে হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, এবং আদাবাটা সামান্য পরিমাণে জল মিক্স করে হাঁড়িতে দিয়ে ভালোভাবে কষাতে হবে। মসলা কষানো হয়ে গেলে চাল আর ডাল একসাথে দিয়ে খানিকক্ষণ নাড়তে হবে।

চাল আর ডাল ভালোভাবে ভাজা হয়ে গেলে তাতে গরম জল দিয়ে, সাথে পরিমাণমতো লবণ দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। 10 থেকে 15 মিনিট পর ঢাকনা খুলে ক্রমাগত নাড়তে হবে যাতে নিচে লেগে না যায়। এবার চাল আর ডাল ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে স্বাদমতো চিনি দুটো কাঁচালঙ্কা কিরে ভালোভাবে নেড়ে উপরে একটু ঘি ছড়িয়ে পরিবেশন করুন ভুনা খিচুড়ি(Bhuna khichuri)।

Image source-google

আরও পড়ুন Garlic:অঝোরে চুল পড়ছে ? চুল পড়া চিরতরে বন্ধ করতে জেনে নিন রসুনের ব্যবহার