দূরপাল্লার ট্রেনে ৩ থেকে ৫ বছরের শিশুদের জন্য আলাদা বার্থ বুক করলেও কয়েক মাসের বা এক-দেড় বছরের শিশুদের নিয়ে বেশ ভোগান্তিতে পড়েন মায়েরা। সে ক্ষেত্রে শিশুদের কোথায় শোয়াবেন সেই নিয়ে দুশ্চিন্তায় পড়েন মায়েরা। কিন্তু এইবার সেই সমস্যার সমাধান স্বরূপ নয়া পদক্ষেপ গ্রহণ করল ভারতীয় রেল। এবার থেকে দূরপাল্লার ট্রেনে বেবি বার্থ(Baby Berth) চালু করা হলো।

দূরপাল্লার ট্রেনে দুধের শিশুদের বার্থে শোয়ানো নিরাপদ নয়। তাই দীর্ঘ ট্রেন যাত্রায় এতদিন শিশুদের কোলে নিয়ে বসা ছাড়া আর কোন উপায় ছিলনা। কিন্তু এই সমস্যা দূরীকরণের জন্য দূরপাল্লার ট্রেনে ভারতীয় রেল চালু করল বেবি বার্থ(Baby Berth)। জানা যাচ্ছে এই মুহূর্তে লখনৌ রেলওয়ের তরফে বেবি বার্থ চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্রের খবর রবিবার থেকে লখনৌ রেলওয়ে এই নতুন নিয়ম চালু করেছে। সেখানে নিচের বার্থে এক্সট্রা একটি ছোট বেবি বার্থ(Baby Berth) জুড়ে দেওয়া হয়েছে। যেসব মহিলারা তাদের দুধের শিশুদের নিয়ে ঘুরতে বেরন তাদের যাতে ঘুমোতে কোনো সমস্যা না হয় তাই জন্য এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। জানা যাচ্ছে বেবি বার্থগুলি লম্বায় ৭৭০ মিলিমিটার এবং চওড়ায় ২৫৫ মিলিমিটার।

অর্থাৎ এই বেবি বার্থ গুলিতে মায়ের পাশে শিশুকে নিয়ে ভালোভাবেই ঘুমানো যাবে। পাশাপাশি ঘুমন্ত অবস্থায় শিশুরা যাতে পড়ে না যায় তাই জন্য বেবি বার্থ এর সাথে একটি স্টপারও জুড়ে দেওয়া হয়েছে। বার্থগুলি ভাঁজ করে রাখা যায়।

আপাতত লখনৌ মেইলের কোচ নম্বর ১৯৪১২৯/বি৪, বার্থ নম্বর ১২ এবং ৬০-এ পরীক্ষামূলকভাবে একটি বেবি বার্থ চালু করা হয়েছে। তবে এই উদ্যোগ যদি সন্তোষজনক মনে হয় তবে অন্যান্য ট্রেনেও শীঘ্রই এই পরিষেবা চালু হয়ে যেতে পারে।