রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন সেনাবাহিনী যেভাবে বুক চিতিয়ে লড়াই করছেন তাতে মুগ্ধ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। তাই তিনি প্রশংসা স্বরূপ সেনা কর্মীদের হাতে তুলে দিয়েছেন রাষ্ট্রীয় পুরস্কার। তেমনই ‘প্যাট্রন'(Patron)-এর হাতেও তিনি এবার তুলে দিলেন রাষ্ট্রীয় পুরস্কার। কিন্তু কে এই প্যাট্রন?

প্যাট্রন(Patron) হল ইউক্রেন সেনার স্নিফার ডগ। ইতিমধ্যেই ইউক্রেনের বিভিন্ন স্থানে রাশিয়ার সেনারা মাইন ও বিস্ফোরক পুঁতে রেখেছিল। বিশেষ করে চেরনিহিভের উত্তর-পূর্ব শহরে অনেকটা পরিমাণে পুঁতে রাখা হয়েছিল মাইন ও বিস্ফোরক। এর ফলে অসংখ্য ইউক্রেনবাসী ইউক্রেন সেনার প্রাণহানির আশঙ্কা ছিল। কিন্তু প্যাট্রন নামক সারমেয়টি সেই আশঙ্কার মেঘ দূর করে খুঁজে বার করছে কোথায় পুঁতে রাখা রয়েছে মাইন বা অন্যান্য বিস্ফোরক।

জানা যাচ্ছে সব মিলিয়ে ২০০ টিরও বেশী মাইন এবং বিস্ফোরক উদ্ধার করেছে প্যাট্রন(Patron)। তাই তাকে এই রাষ্ট্রীয় পুরস্কারে পুরস্কৃত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। পুরস্কার দেওয়ার সময় জেলেনস্কি উল্লেখ করেন যে প্যাট্রন খনি সুরক্ষার পাঠও দিয়ে থাকে। প্যাট্রন-এর মালিক মিখাইলো ইলিয়েভ হলেন জেলেনস্কির পরামর্শদাতা।

ইউক্রেনের বিভিন্ন অংশে গোলা বর্ষণ ও বিস্ফোরণ করার পরেও ইউক্রেন সেনাদের পিছু হটাতে বিভিন্ন জায়গায় মাইন এবং বিস্ফোরক পুঁতে রেখেছিল রাশিয়ার সেনাবাহিনী। এই সমস্ত বিস্ফোরকের কারণে মারা গিয়েছেন বেশ কয়েকজন। তারপরেই বিস্ফোরকগুলো খুঁজে বার করতে প্যাট্রন-কে কাজে লাগায় ইউক্রেন সেনাবাহিনী। কাজে লাগানো মাত্রই একের পর এক বিস্ফোরক খুঁজে বের করে প্যাট্রন।

আম্মোর এই কাজের ফলে বেঁচে গিয়েছে অসংখ্য ইউক্রেনবাসী ও ইউক্রেনের সেনাদের প্রাণ। শুধু ইউক্রেনেই নয়, ইউক্রেনের বাইরে অন্যান্য দেশগুলিতেও ছড়িয়ে গিয়েছে প্যাট্রন-এর সুখ্যাতি।