ঘূর্ণিঝড় অশনির জেরে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ইতিমধ্যেই বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃষ্টিপাতের জেরে অনেক সময় জল জমে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অনেকে মারা যান। তাই এবার ঘূর্ণিঝড় আসলেও যাতে কেউ বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা না যান এমন পদক্ষেপ গ্রহণ করল কলকাতা পুরসভা(Kolkata Municipality)।

সোমবার সকালে কলকাতায় বৃষ্টিপাত হওয়ায় জলমগ্ন হয়েছে বেহালার বিভিন্ন ওয়ার্ড। স্বভাবতই ভোগান্তির মুখে পড়েছে শহরবাসী। আবহাওয়া দপ্তর বলেছে অশনি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পরে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে ভারী বৃষ্টিপাতে বিভিন্ন অংশে জল জমে যাতে সাধারণ মানুষ বিদ্যুৎস্পৃষ্ট না হন সেদিকে কড়া নজরদারি রেখেছে কলকাতা পুরসভা(Kolkata Municipality)।

ইতিপূর্বে জল জমে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঘটনা বহুবার দেখা গেছে। তাই এবার আর ঝুঁকি না নিয়ে বৃষ্টি হলেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়ার নির্দেশ দিয়েছে কলকাতা পুরসভা(Kolkata Municipality)। কিন্তু বৃষ্টি থেমে যাবার পর বিদ্যুৎ সংযোগ ফিরে এলে জমা জলে বিপদের সম্ভাবনা থাকবে কিনা সেই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

গত বছর রাজভবনের সামনে জমা জলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা গেছিলেন এক যুবক। একই ভাবে মারা যায় দমদমের এক কিশোরী। তাই এবার বৃষ্টি শুরু হলেই ত্রিফলা বাতিস্তম্ভের বিদ্যুৎ বিচ্ছিন্ন করতে হবে এমনটাই নির্দেশ দেওয়া হল কলকাতা পুরসভার তরফে। সোমবার কলকাতা পুরসভার এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। সে বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাতিস্তম্ভের বিদ্যুৎ বিচ্ছিন্ন করার পাশাপাশি বাতিস্তম্ভ গুলি থেকে যে বৈদ্যুতিক তার বেরিয়ে রয়েছে সেগুলিও দ্রুত সরিয়ে নিতে বলা হয়েছে পুরসভার তরফে।