ইউক্রেনের রাশিয়ান সেনাদের সামরিক অভিযান(Ukraine Crisis) এখনো অব্যাহত রয়েছে। ওডেসা, মারিওপোল, কিয়েভ, খারকিভ, সুমি শহরের বিভিন্ন এলাকায় রাশিয়া ক্ষেপণাস্ত্র বর্ষণ ও গোলাবর্ষণ করে চলেছে। রাশিয়ার হামলাতে গোটা ইউক্রেন শ্মশানে পরিণত হয়েছে। এই অবস্থায় আমেরিকান সেনাবাহিনীর বিশেষজ্ঞমহল দাবি করল শীঘ্রই রুশ হামলা থেকে মুক্ত হবে ইউক্রেন।

আমেরিকার সেনাবাহিনীর বিশেষজ্ঞমহল দাবি করেছে ইউক্রেনের বিভিন্ন অংশকে রুশ হামলার(Ukraine Crisis) ভয় থেকে শীঘ্রই মুক্ত করতে সফল হবে ইউক্রেন। ইউক্রেনে প্রশাসনের তরফে জানানো হয়েছে মারিওপোল রাশিয়ার দখলে চলে যাওয়ার পর সেখানকার ইস্পাত কারখানায় গত কয়েক সপ্তাহ ধরে আটকে থাকা লোকজনের মধ্যে সমস্ত শিশু মহিলা ও বয়স্কদের বার করে আনা সম্ভব হয়েছে।

পাশাপাশি বিভিন্ন সামরিক অস্ত্র সরবরাহ করে এবং যুদ্ধক্ষেত্রে শত্রুপক্ষের অবস্থান, পরবর্তী রণকৌশল ইত্যাদি যাবতীয় গুরুত্বপূর্ন খবর দিয়ে ইউক্রেনকে(Ukraine Crisis) সাহায্য করছে আমেরিকা। ইতিমধ্যেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন আরও ১৫ কোটি ডলারের অস্ত্র তারা ইউক্রেনে পাঠাবেন। বাইডেন জানিয়েছেন, ”

সূত্রের খবর ইতিপূর্বে বাইডেন সরকার ৩৪০ কোটি ডলারের সামরিক অস্ত্র অন্যান্য যুদ্ধ সামগ্রী ইউক্রেনে পাঠিয়েছে। এছাড়াও ইউক্রেনকে সাহায্য করতে আমেরিকান কংগ্রেসে ৩৩০০ কোটি ডলারের অনুমোদন দাবি করেছেন বাইডেন।

জানা যাচ্ছে আগামীকাল জি৭ এর সদস্য দেশগুলি ভার্চুয়াল বৈঠকে বসবে এবং সেখানে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। এই যুদ্ধকালীন পরিস্থিতিতে কীভাবে ইউক্রেনের পাশে থাকা যায়, রুশ বিরোধিতার কৌশল এবং জ্বালানি সমস্যার মোকাবিলা নিয়ে আলোচনা করা হবে সেই বৈঠকে।