ভারতের ঐতিহাসিক এক নির্মাণ স্থাপত্য হলো তাজমহল (Taj Mahal)। আর সেই তাজমহল কে নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আগ্রার তাজমহলে ২০ টি বন্ধ ঘরে কী রয়েছে? কী রহস্য লুকিয়ে রয়েছে? তা জানতেই এলাহাবাদ হাইকোর্টে পিটিশন এবার জমা পড়ল।আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার তরফে তল্লাশি করে দেখার জন্য লখনউ আদালতে পিটিশন জমা দেওয়া হয়েছে। পিটিশন জমা দিয়েছেন ভারতীয় জনতা দলের অয্যোধ্যা মিডিয়া সেলের ইনচার্জ ডঃ রজনীশ সিং।

 

আবেদনের প্রেক্ষিতে বিজেপি নেতা রজনীশ সিং দাবি করেন, ‘তাজমহল নিয়ে পুরনো বিতর্ক রয়েছে। তাজমহলের প্রায় ২০টি কক্ষ তালাবদ্ধ এবং কাউকে প্রবেশ করতে দেওয়া হয় না। ধারণা করা হয়, এসব ঘরে হিন্দু দেবতা ও ধর্ম সম্পর্কিত মূর্তি রয়েছে। এর প্রেক্ষিতে আমি হাইকোর্টে একটি পিটিশন দাখিল করেছি যাতে আর্কেওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়াকে এই কক্ষগুলি খোলার জন্য নির্দেশ দেওয়া হয়। এই কক্ষগুলি খোলা হলে এই সংক্রান্ত যাবতীয় বিতর্ক থেমে যাবে আর তা করতে তো কোনও ক্ষতি নেই।’

 

আবেদনে, মামলাকারী আদালতের কাছে আর্জি জানিয়েছেন যাতে রাজ্য সরকারকে এই নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এই কমিটি উক্ত কক্ষগুলি পরীক্ষা করবে এবং সেখানে হিন্দু মূর্তি বা ধর্মগ্রন্থের সাথে সম্পর্কিত কোনও প্রমাণ আছে কি না তা খুঁজবে।উল্লেখ্য ৫ মে তাজমহলে (Taj Mahal) ধর্ম সংসদ অনুষ্ঠিত করার ডাক দিয়েছিলেন অযোধ্যার সাধু জরদ্গুরু পরমহংস আচার্য। তিনি আবার শিবলিঙ্গ প্রতিষ্ঠা করার কথাও বলেছিলেন তাজমহলে। কারণ বেশ কয়েকটি কট্টরপন্থী হিন্দু সংগঠন তাজমহলকে ‘তেজো মহালয়া’ নামক একটি হিন্দু মন্দির বলে দাবি করে। বিশ্বাস করে যে এখানে একক সময়ে শিবলিঙ্গ ছিল। এই দাবি তোলার পর যে আলোড়ন সৃষ্টি হয়েছে তার মধ্যেই আবার নতুন বিতর্ক।

 

আরো পড়ুন:BJP:চ্যালাকাঠ দিয়ে বিজেপি নেতাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠল দ্বিতীয় স্ত্রীর প্রাক্তন স্বামীর বিরুদ্ধে