যেকোনো ভোজন উৎসবে পোলাও থাকবেই। আমিষ হোক বা নিরামিষ সবার সাথেই পোলাও দারুন মানায়। এই মিষ্টি পোলাও খেতে সুস্বাদু এবং যেকোন রকম নিরামিষ আমিষ তরকারি, মাংস থেকে মটন,আলুর দাম থেকে মাছ সবার সাথে খাওয়া যেতে পারে। খুব সহজ এবং তাড়াতাড়ি আপনিও বাড়িতে অনুষ্ঠান কিংবা পুজোর বাড়ির বাড়ির মত মিষ্টি পোলাও বানাতে পারবেন।

 

 

মিষ্টি পোলাও( Misti pulao)এর জন্য যা যা লাগবে টা হল বাসমতী চাল বা গোবিন্দ ভোগ চাল ১.৫ কাপ ,, লবঙ্গ – ৪টে, দারচিনি- ১টি,তেজপাতা -১টি,আদা বাটা,কাজু, কিসমিস ,দারচিনি- ১টি, টি,কাঁচা লঙ্কা -৪-৫ টি (মাঝখান থেকে চেরা),হলুদগুঁড়ো- ২ চা চামচ, এলাচ- ৩টে,নুন স্বাদমতো,

 

মিষ্টি পোলাও ( Misti polao)বানানোর জন্য সবার প্রথমে গোবিন্দভোগ ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে ১ঘন্টার মত একটা থালাতে ভালো ভাবে ছড়িয়ে রাখতে হবে যাতে একেবারে শুকিয়ে যায়।

 

জল শুকিয়ে গেলে তার সাথে আদা বাটা, স্বাদমতো নুন, পরিমাণমতো চিনি আর ঘি ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে।

 

এবার একটা কড়াইয়ে ঘি গরম করে কাজু আর কিসমিস কচি গুলোকে ভেজে তুলে রাখতে হবে। এবার তাতে এলাচ দারচিনি,লবঙ্গ ফোড়ন দিয়ে গাজর,বিনস কুচি দিয়ে হালকা করে ভেজে নিতে হবে। আগে থেকে মেখে রাখা গোবিন্দভোগ চাল কড়াইয়ে দিয়ে দিতে হবে। খানিকক্ষণ ভাজার পর জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ।মনে রাখতে হবে এক কাপ চাল দিলে দু কাপ জল দিতে হবে। এবার দুটো কাঁচালঙ্কা চিরে দিয়ে ঢাকনা দিয়ে ১০ থেকে ১৫ মিনিট মত অপেক্ষা করুন । চাল সেদ্ধ আর ঝরঝরে হয়ে গেলেই তৈরি বাঙালি সুস্বাদু মিষ্টি পোলাও( misti pulao)।

Image source-google