আমরা অনেকেই জানিনা মুখে টোনার এর এর ব্যবহার। কিন্তু আপনারা কি জানেন এই ফোনের ব্যবহার করা অত্যন্ত দরকার।আমরা ত্বক পরিষ্কার করার জন্য যে সাবান বা ফেসওয়াশ ব্যবহার করি, তাতে স্কিনের পিএইচ লেভেল বেড়ে যায়। স্বাভাবিক মাত্রার চেয়ে বেড়ে যাওয়া এই পিএইচ লেভেল ত্বকের জন্য ক্ষতিকর। এর স্বাভাবিকতা বজায় রাখতে সাধারণত টোনার (Toner)ব্যবহার করতে হয়। তাই যাঁদের ত্বক তেলতেলে বা যাঁদের মুখে খুব ব্রণ বেরোয়, তাঁদের টোনার ব্যবহার করা খুব দরকার। আজকের এমনি মুখে টোনার ব্যবহার করার উপকারিতা।

 

 

টোনার (Toner)লোমকূপ আর আন্তকোষীয় দৃঢ়তা বাড়ায়। এতে করে বাইরের দূষণ থেকে ত্বক রক্ষা পায়। মুখ ধোয়ার পানিতে যে ক্লোরিন আর মিনারেল থাকে, তা অপসারণ করে ত্বককে রক্ষা করে। অনেক সময় বাইরে ধুলোবালিতে রোমছিদ্রে নতুন করে ধুলোময়লা ঢোকার আশঙ্কা থেকে যায়। টোনারে তুলো ভিজিয়ে মুখ মুছে নিলে রোমছিদ্রের মুখ ফের সংকুচিত হয়ে বন্ধ হয়ে যায়, ফলে ত্বক দীর্ঘসময় পরিষ্কার থাকে।

 

 

টোনার মুখের রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। রোজ সকালে এবং রাতে মুখ ধোয়ার পর মুখে টোনার লাগাবেন। আমি ঘরোয়া পদ্ধতিতে টোনার ব্যবহার করতে পারেন যেমন গোলাপ জল অ্যালোভেরা জেল।

 

অনেক সময় ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে যায়।কিছু কিছু টোনার ত্বক পরিষ্কার ও টানটান করা ছাড়াও ত্বকে আর্দ্রতা ধরে রাখতে পারে। তা ছাড়া মুখে টোনারে ভেজানো তুলো বুলিয়ে নিলে ত্বকের উজ্জ্বলতা বজায় থাকে।

 

যাদের ত্বক খুব সেনসিটিভ ও মুখে ব্রণের সমস্যায় ভুগছেন। তারা গ্রিন টি ( Green tea)টোনার ব্যবহার করতে পারেন, চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। যাদের সেনসিটিভ স্কিন এবং যাদের অনেক ব্রণ সমস্যায় ভুগছেন তাদের জন্য গ্রিন টি অনেক উপকারী। রোজ রাতে ঘুমানোর আগে গ্রিন টি টোনার ব্যবহার করবেন।

 

মুখের উজ্জ্বলতা এবং বলিরেখা দূর করতে গোলাপ দিয়ে টোনার বাড়াতে পারেন ।আপনি নিজেই বাড়িতেই তৈরি করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি জলে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল।এটি প্রাকৃতিক টোনার (Toner)হিসেবে কাজ করে, যা চেহারার বলিরেখা দূর করে ত্বককেg টানটান করে।গোলাপফুলের রস ত্বককে সতেজ রাখে এবং ত্বকের রুক্ষতা দূর করবে।

Image source -Google