ছুলির সমস্যায় ভুগতে হয় এখন অনেক মহিলাদেরই।ছুলিকে ইংরেজিতে বলা হয় আর্টিকারিয়া। যা ল্যাটিন শব্দ আর্টিকা থেকে এসেছে। এর অর্থ পুড়ে যাওয়া। ছুলি হওয়ার বিশেষত কারণ অনেক সময় গরমের স্যাঁতসেঁতে আবহাওয়ায় কিংবা ছত্রাক জনিত সমস্যার কারণেই কিংবা মুখে, কাঁধে, হাতে, পিঠের ত্বকে মেলানিনের পরিমাণ বেড়ে গিয়ে ছুলি সৃষ্টি হয়। ছুলি ( freckle)নিরাময়ের কিছু প্রাকৃতিক উপায় আছে ঘরোয়া কিছু করার নেই আপনিই ছুলির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

পেঁয়াজে থাকা এক্সফলিয়েটিভ উপাদান ছুলি নিরাময়ের ক্ষেত্রে খুবই কার্যকর। একটি বড় মাপের পেঁয়াজ(Onion) মাঝখান থেকে কেটে নিয়ে অর্ধেক অংশটি নিয়ে শরীরের ছুলি আক্রান্ত অংশে দিনে অন্তত দুই বার মালিশ করুন। যত দিন পর্যন্ত না ছুলির রং ফ্যাকাশে হচ্ছে, তত দিন এটি ব্যবহার করুন।

 

ছুলির( freckle)কম করতে করতে অ্যালোভেরা জেল লাগানোর।ফ্রেশ অ্যালোভেরা জেল নিয়ে আপনার ছুলির দাগে লাগান।এমনিই শুকোতে দিন।দু সপ্তাহে ফল পেতে চাইলে কিন্তু নিয়ম করে দিনে অন্তত ২-৩ বার লাগাতে হবেই।

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের ছুলির দাগ দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে যেখানে ছুলি আছে লাগিয়ে রাখুন শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল ছুলির দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

টক দইয়ের সাহায্যেও ছুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। টক দইয়ের ল্যাক্টিক অ্যাসিড(Lactic acid) ছুলি দূর করতে খুবই কার্যকরী একটি উপাদান। যেখানে মুখে ছুলির ( freckle)দাগগুলোতে টক দই এর প্যাক লাগান সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহার করুন দাগ কমে যাবে।

 

Image source-google