রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) যুদ্ধ শুরু হওয়ার পর রাষ্ট্রসংঘ বেশ কয়েকটি দেশ অনেকবার যুদ্ধের অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন। বৃহস্পতিবার আবারো যুদ্ধ বন্ধের আহ্বান জানালেন রাষ্ট্রসংঘ ও কয়েকটি দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি নিরাপত্তা পরিষদের একটি বৈঠক আয়োজন করেছিল।

সেই বৈঠকে রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস জানিয়েছেন, ‘ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আঞ্চলিক অখণ্ডতা এবং রাষ্ট্রসংঘের সনদের লঙ্ঘন। ইউক্রেন, রাশিয়া এবং সমগ্র বিশ্বের জনগণের স্বার্থে এই যুদ্ধ অবশ্যই শেষ হওয়া উচিত।’

রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে চীন, মার্কিন যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ফ্রান্স এবং মেক্সিকো সহ নিরাপত্তা পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) যুদ্ধ অবসানের আহ্বান জানিয়েছিলেন। কেনিয়ার রাষ্ট্রদূত মার্টিন কিমানিও যুদ্ধ থামানোর জন্য(Russia-Ukraine) রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস কে মধ্যস্থতা করার আবেদন জানিয়েছেন। পাশাপাশি ইউক্রেনের রাষ্ট্রদূত সার্জি কিসলিয়্যাস জানিয়েছেন শান্তি স্থাপনের জন্য প্রতিটি সুযোগ ব্যবহার করতে হবে।

কিছুদিন আগে ইউক্রেন সফরে গিয়েছিলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সেখানে গিয়ে তিনি মারিওপোল, বুচা সহ ইউক্রেনের বেশ কয়েকটি অঞ্চলে যান। সেখানে রাশিয়ান সেনাদের বর্বরতার চূড়ান্ত নিন্দা করেন তিনি। এছাড়াও সেখানে গিয়ে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথেও সাক্ষাৎ করেন।