কেক ভালবাসেনা এমন মানুষ খুব কমই আছে। ছোট থেকে বড় কেক সবাই ভালবাসে। অনেকে মনে করেন কেক বাড়িতে বানানো খুব কঠিন। আবার অনেকেই ভেজিটেরিয়ান হওয়ায় ডিম দেওয়া কেক খেতে পারেন না। কিন্তু আপনি ডিম ছাড়া কেক বানাতে পারবেন কিছু খুব সহজ উপায় এবং কয়েকটি মাত্র উপাদান দিয়ে। চলুন আজকে জেনে নিন কিভাবে আপনি বানিয়ে ফেলতে পারেন ডিম ছাড়া কেক।

 

 

ডিম ছাড়া কেক ( Eggless cake)বানানোর জন্য যা যা লাগবে তা হল,ময়দা,বেকিং সোডা, বেকিং পাউডার, চিনি, সাদা তেল।

 

 

ডিম ছাড়া কেক( Eggless cake)বানানোর জন্য প্রথমে একটি পাত্রের মধ্যে দুধ দিয়ে এবং তার মধ্যে সুজি দিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিতে হবে। তারপর আরেকটি পাত্রের মধ্যে ময়দা, বেকিং সোডা, বেকিং পাউডার, চিনি, সাদা তেল ভাল করে মিশিয়ে নিয়ে সুজি এবং দুধের মিশ্রণটি দিয়ে ভালো করে মেশাতে হবে।সাথে ভ্যানিলা এসেন্স ও কনডেন্সড মিল্ক দিয়ে আরও কিছুক্ষণ বিট করুন।ময়দা যেন দলা না হয়ে যায় সেদিকে লক্ষ রাখবেন

 

 

এবার একটি পাত্রের মধ্যে ভাল করে সাদা তেল কিংবা মাখন ব্রাশ করে মিশ্রণটি দিয়ে দিতে হবে। সমস্ত ড্রাই ফ্রুট দিয়ে দিতে হবে। এরপর একটি বড় কড়াই এর মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে তার উপর পাত্রটি দিয়ে উপরে ঢাকা দিয়ে রাখতে হবে। ৩০ মিনিট পর ঢাকা খুলে একটি কাঠি ঢুকিয়ে দেখে নিন। জটি কাঠিতে কিছু লেগে না যায় তার মানে আপনার কেক ভালোভাবে তৈরি।৪৫ মিনিট পর কেক একেবারে রেডি হয়ে যাবে। পাত্র থেকে বার করে টুকরো টুকরো করে কেটে পরিবেশন করুন ‘ডিম ছাড়া কেক’।( Eggless cake)

Image source-google