কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন ঘন এবং কালো চুল। সবাই জানেন কারিপাতা রান্নায় ব্যবহার হয় কিন্তু আপনি কি জানেন চুলের যত্নে কারি পাতার অসাধারণ ব্যবহার।কারিপাতা আপনার চুলের কোষগুলিকে উদ্দীপিত করে। তাই এটি ব্যাবহার করলে আপনার চুল থাকবে সাস্থ্যকর।আজকে জেনে নিন চুলের কারি পাতার ( Curry leaves)ব্যবহার।

 

 

চুল ঘন এবং কালো করতে নারকেল তেলের সাথে কারিপাতা( Curry leaves)ফুটিয়ে নিন ৭ থেকে ১০ মিনিট ধরে। এবার কারিপাতাকে তুলে নিয়ে তেল উষ্ণ গরম থাকতে থাকতেই গোটা স্ক্যাল্পে লাগিয়ে নিয়ে ম্যাসাজ করে নিন ৩০ মিনিট ধরে। এক ঘন্টা রেখে কোনো মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৪ থেকে ৫ দিন ব্যবহার করুন। ফল পাবেন হাতেনাতে।

 

চুলের যত্নে ব্যবহৃত উপাদানের মধ্যে কারিপাতা আর টক দইয়ের ব্যবহার সবচেয়ে অন্যতম। কারি পাতা এবং দইয়ের একটি পেস্ট তৈরি করতে পারেন। নিম তেলের কয়েকটি ড্রপ এবং এটি একটি মাস্ক হিসাবে প্রয়োগ করুন। এই মিশ্রণ ১ ঘণ্টা বা তারও বেশি সময় মাথায় লাগিয়ে রেখে তারপর হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

কিছুটা কারি পাতার ( Curry leaves)সঙ্গে পিয়াজ, জবা ফুল এবং পর্যাপ্ত পরিমাণ নারকেল তেল নিন। এরপর এই দুটি উপাদান একসঙ্গে সেদ্ধ করতে থাকুন যতক্ষণ না কালো নির্যাস বের হয়। এবার ওই কালো নির্যাস তুলে নিয়ে চুলে প্রয়োগ করুন। সপ্তাহে অন্তত একদিন এটি ব্যবহার করুন। এতে দ্রুত চুল গজানোর পাশাপাশি চুলের রঙও গাঢ় হবে।

Image source-google