রাশিয়া ইউক্রেনে(Russia-Ukraine) সামরিক অভিযান করার পরে প্রায় দু মাস অতিক্রান্ত হয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলা এখনও অব্যাহত রয়েছে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন প্রথম থেকেই দাবি করেছেন ইউক্রেনে রাশিয়া যুদ্ধ নয় বরং সামরিক অভিযান চালাচ্ছে। কিন্তু বিশেষজ্ঞদের মতে এবার হয়তো ইউক্রেনের ওপর চূড়ান্ত হামলা করতে পারে রাশিয়া।

৯ই মে রাশিয়াতে বিজয় দিবস হিসাবে পালন করা হয়। এই দিনে সারাবিশ্বের সামনের তারা তাদের শক্তি প্রদর্শন করে। সামরিক বিশেষজ্ঞদের মতে হয়তো ৯ তারিখেই ইউক্রেনের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়তে পারে রাশিয়া।

রাশিয়া ও ইউক্রেনের(Russia-Ukraine) দ্বন্দ্ব শুরু হওয়ার পরেই গোটা বিশ্ব তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়া নিয়ে আতঙ্কিত। পশ্চিমী দেশগুলির রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো থেকে শুরু করে ইউক্রেনের ওপরে রাশিয়ার ক্রমাগত বোমা ও গুলিবর্ষণ, সবটা ঘিরেই উদ্বিগ্ন আন্তর্জাতিক মহল।

দীর্ঘ প্রায় দুই মাস ব্যাপী যুদ্ধে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল যেমন কিয়েভ, খারকিভ, মারিওপোল, বুচা রীতিমতো নরকে পরিনত হয়েছে। ইউক্রেনের রাস্তায় পড়ে রয়েছে মানুষের পচা গলা মৃতদেহ। এমনকি ইউক্রেনের সাধারণ জনগণদের জন্য খাবার এবং পানীয় জলটুকু পর্যন্ত পাওয়া যাচ্ছে না।

এই অবস্থায় সামরিক বিশেষজ্ঞদের অনুমান মতই আগামী ৯ই মে তারিখ রাশিয়া ইউক্রেন(Russia-Ukraine) এর ওপরে সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়লে ধ্বংসস্তূপে পরিণত হবে। একই সাথে রাশিয়ার অভ্যন্তরেও তৈরি হতে পারে বিভিন্ন সমস্যা।