বাংলার পাট শিল্পকে বাঁচানোর জন্য সল্টলেক সিটি সেন্টার মেট্রো স্টেশন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত প্রতিবাদ মিছিল করা হয়।তৃণমূল নেতা ঋতব্রত বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে আইএনটিটিইউসির এক প্রতিনিধি দল বুধবার বিকেলে যায় সল্টলেকের সিজিও কমপ্লেক্সে জুট কমিশনের অফিসে। সেখানে তাঁরা একটি স্মারকলিপি জমা দেন জুট কমিশনারের কাছে।

 

আইএনটিটিইউসির দাবি, কুইন্টাল প্রতি পাটের যে দাম সাড়ে ছয় হাজার টাকা কেন্দ্রীয় সরকার নির্ধারিত করে রেখেছে, সেটিকে তুলে নিতে হবে। কারণ, এই অবস্থায় যদি এই নির্ধারিত মূল্যের মধ্যেই সীমাবদ্ধ থাকে, তাহলে ক্ষতির মুখে পড়বেন পাট চাষিরা এবং চটকলগুলি। সেই ক্ষতির প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করে দিয়েছে বাংলায়। রাজ্যের একাধিক চটকল বন্ধ হয়ে গিয়েছে। বহু মানুষ কাজ হারাচ্ছেন। এই পরিস্থিতি কেন্দ্রীয় সরকার যাতে অবিলম্বে হস্তক্ষেপ করে সেই দাবি জানিয়েছেন তিনি।

 

তাদের আরও বক্তব্য, দেশের প্লাস্টিক লবিকে সাহায্য করে দিতেই এইভাবে অবহেলা করা হচ্ছে। মূলত প্লাস্টিক লবির চাপের জন্যই এই চট শিল্পকে কার্যত মেরে ফেলা হচ্ছে। তাদের দাবি, প্লাস্টিক লবির চাপে কোনওভাবে এই শিল্পকে ধ্বংস করে দেওয়া যাবে না।

 

আরো পড়ুন:Arjun Singh:পাটশিল্প নিয়ে কেন্দ্রের বিরুদ্ধেই সরব অর্জুন সিং