বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।ত্বকের সতেজতা ধরে রাখতে তো কতকিছুই করি, কখনও ছুটে যাই পার্লারে, কখনওবা ঘরোয়া উপায়েই চলে ত্বকের পরিচর্যা। ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর এই কলা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কিংবা মুখের কালো দাগ দূর করতে কাঁচা দুধ বিশেষ উপযোগী।আজকে জেনে নিন ত্বকের সৌন্দর্যে কলা কিভাবে ব্যবহার করবেন।

 

 

এক টেবিল চামচ মধুর সঙ্গে সামান্য কলা (Banana )চটকে নিয়ে প্যাক তৈরি করুন। ২০ মিনিট ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে ভাব দূর করে।

 

 

কলার(Banana )মসৃণ প্যাক বলিরেখা (Wrinkles)দূর করে দেবে। একটি পাকা কলা এবং এক চা চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের তলায় এবং পুরো মুখে লাগাতে পারেন । টকদই ত্বক ময়োশ্চারাইজ করে থাকে এবং কলার ভিটামিন এ ত্বকের কালো দাগ দূর করে বলিরেখা দূর করে থাকে।

 

 

 

অ্যাকনে প্রতিরোধেও কলার ভূমিকা রয়েছে। এরপর পাকা কলা এবং তরমুজের ক্বাথ একসঙ্গে মিশিয়ে মুখে লাগান। এই প্যাক ত্বকের দৃঢ়তা বজায় রাখে এবং ত্বকে কোনও জ্বালাভাব থাকলে তাও কমায়। এতে ত্বকের তৈলাক্তভাবও নিয়ন্ত্রণে থাকে। ফলে অ্যাকনেও ধীরে ধীরে কমে আসে।

 

এক চা চামচ কমলার রস, এক চা চামচ মধু, অর্ধেকটা কলা(Banana )। কলা, কমলার রস এবং মধু ভাল করে চটকে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাৎক্ষনিক ত্বকের পরিবর্তন দেখতে পাবেন।

 

Image source-google