নয়া পদ্ধতিতে চিকিৎসার মাধ্যমে রোগীর জীবন ফিরিয়ে দেওয়ার বিষয়ে এর আগেও শিরোনামে এসেছিল এসএসকেএম(SSKM) হাসপাতাল। আর এবার টানা তিনঘন্টা টিউমার অপারেশনের পর রোগীর জীবন ফিরিয়ে দেওয়ার নজির করল এসএসকেএম হাসপাতাল।

জানা যাচ্ছে গত চার বছরে প্রায় তিরিশ বার অজ্ঞান হয়েছেন দক্ষিণ ২৪ পরগনা বিষ্ণুপুর এর বাসিন্দা সারিফুল শেখ। মাথাব্যথা তার নিত্যসঙ্গী ছিল। মাঝে মাঝেই তিনি অজ্ঞান হয়ে পড়তেন এবং যখন তখন মাটিতে পড়ে গিয়ে দাঁত কপাটি লেগে যেত। এই পরিস্থিতিতে মোজা, জুতো শুকিয়েও কোন লাভ হয়নি তার। আপাতভাবে বাড়ির লোক মৃগী হয়েছে ভাবলেও এসএসকেএম(SSKM) হাসপাতালে সারিফুল কে নিয়ে যেতেই সেই ধারণা ভ্রান্ত বলে প্রমাণিত হয়।

এসএসকেএমের ডাক্তার সৌত্রিক কুমার জানিয়েছেন সারিফুল কে যখন মাথা ব্যাথা এবং খিঁচুনি নিয়ে এসএসকেএম(SSKM) হাসপাতালে নিয়ে যাওয়া হয় তখন সে অত্যন্ত দুর্বল ছিল। তারপরেই তার এমআরআই ও সিটি স্ক্যান করলে দেখা যায় সারিফুলের মাথায় পিটুইটারি ম্যাক্রোডেনোমো হয়েছে। যার অর্থ পিটুইটারি গ্ল্যান্ডে বড় মাংসপিণ্ড রয়েছে।

এমআরআই ও সিটি স্ক্যান রিপোর্ট এর পরে ডাক্তাররা বলেন এই সমস্যা সমাধানের জন্য এন্ডোস্কোপিক ট্রান্সফেনোইডাল অ্যাপ্রচ করতে হবে। এসএসকেএমে ডাক্তার দেবাশীষ ঘোষ এর পরিচালনায় ডাক্তার সৌত্রিক কুমার ও ডাক্তার সায়ন হাজরা টানা তিন ঘণ্টার অপারেশন করেন।

এন্ডোস্কোপিক পদ্ধতিতে নাক দিয়ে নল ঢোকানো হয়। নেভিগেশন মেশিনে রোগীর সিটি স্ক্যান ও এমআরআই সিডি আপলোড করা হয়। তারপরে মেশিনের কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে জানিয়ে দেওয়া হয় কোন পথে নির্দিষ্ট লক্ষ্য এগোবে। এভাবে টানা তিনঘন্টা আধুনিক পদ্ধতিতে অপারেশনের মাধ্যমে সারিফুলকে জীবন ফিরিয়ে দিয়ে নজির করল এসএসকেএম হাসপাতাল।