প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। ইতিমধ্যেই গরমকাল পড়ে গেছে। আর এই গরমকালে নাজেহাল আমরা সবাই। কোনো না কোনো কারণে আমারে বাড়ি থেকে বেরোতে হয়।কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুলের না বাড়া ,নির্জীব ও রুক্ষতার মতো নানা কারণ দেখা যাচ্ছে । প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ। অনেক সময় চুলের লম্বা না হলে আমাদের চুল দেখতে খুব খারাপ লাগে। আজকার নিজের চুলের সৌন্দর্য তুলে ধরতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু এ সমস্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায়। যেমন কিছু ঘরোয়া উপায়ে নিয়ম মেনে ব্যবহার করলেই আপনি চুলে না বাড়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

 

 

চুল বড় করার ক্ষেত্রে স্ক্যাল্প ম্যাসাজ খুবই গুরুত্বপূর্ণ। শুধু দামি প্রসাধন ব্যবহার করলেই হয় না। চুলের বৃদ্ধির সহজ উপায় হলো ম্যাসাজ। এতে চুলের গোড়া শক্ত হবে। চুল পড়া বন্ধ হবে। তেল দিয়েও ম্যাসাজ করতে পারেন। ফলটা আপনি নিজের চোখেই পর্যবেক্ষণ করুন।

 

 

আমরা অনেকে ভাবি লম্বা চুল(Hair growth )করার জন্য চুল যেন কোনদিন না কাটা হয় কিন্তু এটা একদমই ভুল।কিন্তু চুল তাড়াতাড়ি লম্বা করতে চাইলে চুলের ডগা কাটতেই হবে ৷ ছয় থেকে আট সপ্তাহ অন্তর চুল ট্রিম করালে ফাটা ডগার হাত থেকে আপনি মুক্তি পাবেন এবং তা তাড়াতাড়ি বাড়তে আরম্ভ করবে।

 

 

পেঁয়াজে (Onion) প্রচুর ভিটামিন, মিনারেল, সালফার, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি রয়েছে । সালফার যা চুলকে তাড়াতাড়ি বাড়তে সাহায্য করে। এবং চুল পড়া বন্ধ করে এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় চাহিদা পূরণ করে। মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

 

দ্রুত চুল লম্বা(hair growth )করার অব্যর্থ ওষুধ ডিম। ডিমে থাকে প্রোটিন, যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। মাথার ত্বকের পুষ্টি বাড়িয়ে নতুন চুল গজাতে সাহায্য করে। চুল ঘন করতে ডিমের জুরি মেলা ভার। ডিমের কুসুমের মধ্যে থাকা বায়োটিন চুলকে হাইড্রেট রাখতে সাহায্য করে।এর জন্য ডিমের সাদা অংশের সঙ্গে দই মিশিয়ে সেটি মাথায় ভালো করে লাগাতে হবে। আধাঘণ্টা রেখে ধুয়ে নিলেই মিলবে সমাধান।

 

 

শ্যাম্পু করার জন্য অবশ্যই সবসময় ঠান্ডা জল ব্যবহার করবেন। গরম জল আপনার চুলের গোড়া নরম করে ফেলে চুল পড়া সমস্যা তৈরি করবে। দরকার হলে একই সঙ্গে ২য় বার শ্যাম্পু করুন। তবে ২য় বার শ্যাম্পু করা ভাল কারণ, চুলের গোড়ায় ম্যাসাজের ফলে সিরাম নামক এক ধরণের তেল বের হয় যা ২য় বার শ্যাম্পুর ফলে পরিষ্কার হয়ে যাবে।

Image source -google