নারীর সৌন্দর্য চুলে এ কথা সবাই জানেন। কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল।কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন শোন তোর নরম এবং সিল্কি চুল। চা পাতা আমাদের চুল সিল্কি, মজবুত এবং কালো করতে সাহার্য্য করে।আজকে জেনে নিন চুলে চা পাতার( Black tea) ব্যবহার।

 

 

 

চা পাতা( Black tea)গরম জলে দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর ঠাণ্ডা করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে সেটি হাতে একটু চটকে স্ক্যাল্পে লাগিয়ে রাখুন ১৫ মিনিট মতো। তারপর ধুয়ে নিন সাধারণ জলে। শ্যাম্পু না করলেও হবে। ভাল করে ধুয়ে নিতে হবে। এটি সপ্তাহে দু’বার করুন।এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট চুলের ফলিকল মজবুত করে। ফলে চুল পড়া অনেক কমে যায়।

 

 

শ্যাম্পু করার পরে চুল ধুয়ে নিয়ে চা পাতা ভেজনো জলে চুল ধুয়ে নিন। এরপর চুলে আর জল দেবেন না। চা পাতা ধোয়া জল আপনার চুলে ন্যাচরাল কন্ডিশনার হিসেবে কাজ করবে।

 

 

ট্যানিক অ্যাসিড’ সমৃদ্ধ, যা সময়ের সঙ্গে চুল কালো করতে সাহায্য করে। এজন্য চা হতে হবে কড়া। তবে পান করতে নয়, মাথায় মাখতে হবে। ছয় চা-চামচ চা পাতা কিংবা ছয়টি টি ব্যাগ দিয়ে চা বানিয়ে ঠাণ্ডা করে চুলে ঢালতে হবে। ভেজা চুলে আধা ঘণ্টাঅপেক্ষার পর কুসুম গরমজল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

 

চায়ের ( Black tea)সঙ্গে তুলসী পাতা ফুটিয়ে নিন। তারপর সেই মিশ্রণটি চুলে দিন। এর সঙ্গে কয়েক ফোঁটা পাতিলেবুর রস ব্যবহার করতে পারেন। এর ফলে যেমন চুলে রং হবে, তেমনই খুসকি থেকেও রক্ষা পাওয়া যাবে।

Image source-google