কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। পাবদা এমন একটা মাছ যে মাছ পছন্দ করে সবাই। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন যেমন পাবদা সর্ষে ঝাল (Pabda shorshe jhal)।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না।

 

পাবদা সর্ষে ঝাল (Pabda shorshe jhal)বানানোর জন্য যা যা লাগবে তা হল পোস্ত,কাজুবাটা,কালোজিরে, সরষের তেল পাবদা মাছ, কাঁচালঙ্কা,ফাটানো দই

 

প্রথমে পাবদা মাছ গুলোকে ভালোভাবে ধুয়ে হলুদ এবং নুন দিয়ে মাখিয়ে রাখুন। এবার একটা কড়াইয়ে সরষে তেল গরম করে পাবদা মাছ গুলোকে হালকা ভেজে তুলে রাখুন।

 

এবার মিক্সারে পোস্ত সরষে এবং কাঁচালঙ্কা দিয়ে একটা মিক্স পেস্ট বানিয়ে রাখুন। এবার মাছ ভাজার পর অবশিষ্ট তেলে সাথে আর একটু সর্ষের তেল দিয়ে গোটা কালোজিরে এবং শুকনো লঙ্কা ফোঁড়ন দেবেন।

 

এরপর আগে থেকে করে রাখা সরষে পোস্ত পেস্টটা তেলে দিয়ে খানিকক্ষণ নাড়ান। এরপর এতে ফাটানোর দই, স্বাদমতো নুন অল্প পরিমাণে চিনি দিয়ে কষান যতক্ষণ না তেল বেরুচ্ছে। কষানো হয়ে গেলে হালকা পরিমাণে গরম জল আগে থেকে ভেজে রাখা মাছগুলো এবং দুটো কাঁচালঙ্কা চিড়ে মসলায় দিয়ে ঢাকা দিয়ে দিন। দশ মিনিট পর ঢাকনা খুলে উপরে হালকা কাঁচা সরষের তেল ছড়িয়ে দিলেই তৈরি সুস্বাদু পাবদা সর্ষে ঝাল (Pabda shorshe jhal )।

Image source -google