বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে মটন রান্না যেন করতেই হবে।মটন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। মটন কষা emonরেসিপি যা খুব কম জিনিসে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায় যা পোলাও, ভাত কিংবা রুটির সাথে খাওয়ার যাবে।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি দেখতেও সুন্দর।চলুন জেনে নিন সুস্বাদু মটন কষা (Mutton kosha) রেসিপি।

 

 

মটন কষা (Mutton kosha)বানানোর জন্য যা যা লাগবে মটন ৫০০ গ্রাম,নুন,গোলমরিচ ৩ টে ২ চামচ ,দারচিনি ১ ইঞ্চি ,তেজপাতা ২ টো , ,লবঙ্গ ৩ টে ,এলাচ ৩ টে,দই ১/২ কাপ ,ফ্রেস ক্রিম ১/২ কাপ , ১চামচ ,আদাবাটা ১ চামচ ,জল ১ কাপ। স্বাদমতো ,কাঁচালঙ্কা বাটা ২ চামচ ,তেল ৪ চামচ ,ঘি,পেয়াজবাটা ২ টো ,রসুনবাটা

 

 

পরিমাণমতো মটন পরিষ্কার করে ধুয়ে ওতে টক দই, তাতে আদা রসুন পেস্ট , 2 চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, 2 টেবিল চামচ সরষের তেল,একটু কাঁচা লঙ্কা বাটা আর নুন, হলুদ দিয়ে খুব ভাল করে মেখে 20-30 মিনিট ম্যারিনেট করতে হবে। এক থেকে দু ঘন্টা ম্যারিনেট করে রেখে দিন। যতক্ষণ ম্যারিনেট করে রাখবেন মাংস আরো ভালো হবে।এবার একটি কড়াই তে তেল গরম করে আলু গুলো লাল করে ভেজে তুলে রাখতে হবে।

 

 

এবারে একটা কড়াইতে তেল ও ঘি গরম করে আস্ত গরমমশলা ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি একদম সোনালী করে ভেজে নিন। হয়ে গেলে ভাজা পেঁয়াজের মধ্যেই মেরিনেট করা মাংসগুলো দিয়ে নেড়ে চেড়ে ৫/৬ মিনিট একটু ভেজে নিন।এবার তাতে একে একে লঙ্কার গুঁড়ো জিরেগুঁড়ো ধনেগুঁড়ো আর গরম মসলা দিয়ে কষান যতক্ষণ না মাংস থেকে তেল বেরুচ্ছে।

 

 

তারপর গ্যাসের আঁচ মাঝারি রেখে ৫-১৫ মিনিট মাংস টা ভালো করে কষিয়ে নিতে হবে। মাংস ভালো করে কষানো হয়ে গেলে, এবং পরিমান মত উষ্ণ গরম জল দিয়ে নাড়িয়ে দিতে হবে। তারপর কম আঁচে ৪০ থেকে ৫০ মিনিটে ঢাকা দিয়ে রেখে দিতে হবে যতক্ষন না ভালো ভাবে মাংস সেদ্ধ হচ্ছে।

ঢাকনা খুলে , মাংস ভালোভাবে সিদ্ধ হয়ে গেলে আগের গরম মশলা মসলার গুঁড়ো ও ঘি দিয়ে নাড়াচাড়া করে আরো ১ মিনিটের মতন রান্না করলেই মটন কষা।

Image source-google

আরও পড়ুন Green tea:স্বাস্থ্যের পাশাপাশি রূপচর্চাতেও গ্রিন টির কত উপকারিতা জানেন?