আমরা নিজে দের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। ত্বকের এবং চুলের সৌন্দর্য যেন নারীর বৈশিষ্ট।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার আপনার রূপ চর্চা করতে পারবেন। আমরা তো সবাই জানি স্বাস্থ্যের জন্য গ্রিন টি অনেক উপকারী। কিন্তু আপনি কি জানেন স্বাস্থ্যে পাশাপাশি রূপচর্চাতেও গ্রিন টি কতটা কার্যকরী ।গ্রিন টিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট. যা ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। ত্বকে আসা কালো দাগ, লাল ভাব বা বয়সের আগে ত্বক বুড়িয়ে যাওয়ার মতো সমস্যার সমাধানে পারদর্শী এই গ্রিন টি( Green tea)।।আজকে জেনে নিন গ্রিন টির উপকারিতা।

 

আজকাল প্রায় সবার সমস্যা চোখের নিচে ডার্ক সার্কেল বা কালো দাগ। এই ডার্ক সার্কেল দূর করতে গ্রিন টি( Green tea)ব্যাগ ব্যবহার করে প্রথমে গ্রিন টি তৈরি করে নিয়ে সেটি ডিপ ফ্রিজের মধ্যে ঢুকিয়ে গ্রিন টিয়ের আইস কিউব বানান। রোজ সময় করে মুখে চোখের নিচে করবেন আস্তে আস্তে ডাক সার্কেল দূর হয়ে যাবে।

 

চুলের সৌন্দর্য বৃদ্ধিতে একটি প্যাক তৈরি করুন।প্যাকটি তৈরি করতে আপনার প্রয়োজন ২ টেবিল চামচ লেবুর রস এবং একটি বাটিতে এক কাপ গ্রিন টি’র মধ্যে হেনা গুঁড়ো মিক্সড করতে করে স্ক্যাল্পে এবং চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে প্রায় ৩ ঘন্টার জন্য রেখে দিন। ঠান্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। সর্বোচ্চ ফলের জন্য মাসে একবার এই প্যাকটি ব্যবহার করতে পারেন। গ্রিনটি এবং লেবুর রস চুলের যত্নে খুবই উপকারী।প্রাকৃতিক ভাবেই আপনার চুলের রঙ সুন্দর করে তুলবে।

 

 

গ্রিন টি ( Green tea)টোনার হিসেবে চমৎকার কাজ করে। গরম পানিতে গ্রিন টি আধঘণ্টা ভিজিয়ে রেখে ঠাণ্ডা করে ছেঁকে রাখুন। এটি টোনার হিসেবে ব্যবহার করুন। যাদের সেনসিটিভ স্কিন এবং যাদের অনেক ব্রণ সমস্যায় ভুগছেন তাদের জন্য গ্রিন টি অনেক উপকারী। রোজ রাতে ঘুমানোর আগে গ্রিন টি টোনার ব্যবহার করবেন।

 

 

গ্রিন টি( Green tea) পানের পর, সেই টি ব্যাগ দিয়েই চটজলদি তৈরি করে নিতে পারেন ফেস প্যাক। এর জন্য ব্যবহৃত গ্রিন টি ব্যাগ থেকে সবুজ চা পাতা বের করে একটি পাত্রে রেখে তাতে সমপরিমাণে মধু, বেকিং সোডা মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। তারপর ১০-১৫ মিনিটের জন্য এই প্যাকটিকে মুখে লাগিয়ে রাখুন। গ্রিন টি ত্বককে ঝুলে পড়তে দেয়না।

Image source -google

আরও পড়ুন Face pack:এই কাঠফাটা গরমে নিজের ত্বক সতেজ এবং সুন্দর রাখতে ব্যবহার করুন এই ঘরোয়া প্যাকগুলি