গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে।ইতিমধ্যেই রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই,a একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার।নিজের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে ব্যবহার করুন এই ঘরোয়া ফেসপ্যাক গুলি।

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা মুখের কালো দাগ দূর করে এবং মুখের উজ্জলতা বৃদ্ধি করে।। টমেটোর ফেসপ্যাক (Face pack)কালো দাগ দূর করার জন্য অনেক উপকারী। টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত টমেটো এবং লেবুর ফেসপ্যাক পুরো মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

 

কমলালেবুর খোসা( Orange peel)গুড়ো করে তার সাথে এক চামচ দই এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে ফেসপ্যাক(Face pack) হিসাবে লাগান। পনেরো থেকে কুড়ি মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন সপ্তাহে তিন দিন ব্যাবহার করলেই আপনার মুখের উজ্জলতা বৃদ্ধি পাবে।

 

কমলালেবুর খোসার ( Orange peel)রোদে শুকিয়ে গুড়ো করে তার সাথে হলুদ গুঁড়ো এবং মধু দিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে লাগান। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে আপনার মুখে কালো ভাব দূর হবে এবং ফর্সা হবে এবং রোদে পোড়া দাগ দূর হবে।।

 

 

বলিরেখা, শুষ্কতা এবং কালো দাগ দূর করে ত্বকে প্রাকৃতিকভাবে পুষ্টি জোগাতে কফির ফেসপ্যাক(Face pack) এর জুড়ি মেলা ভার।এক টেবিল চামচ কফি পাউডার

এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন তারপর পুরো মুখে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো মাইল্ড ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

 

রোদে পোড়া ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে হলুদের তৈরি ফেসপ্যাকগুলো দ্রুত কাজ করে। কাঁচা হলুদ বাটা, কাঁচা দুধ অথবা টকদই একসাথে মিশিয়ে ত্বকে লাগালে এবং ১৫ মিনিট পর তা ধুয়ে ফেললে ত্বকের কালচে ভাব দূর হয়ে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসে।

ত্বকের বলিরেখা সারাতে হলুদ বাটা, বেসন, কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের বলিরেখা ও মেছতার সমস্যার চমকপ্রদ সমাধান হয়।

 

Image source-google