রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ শুরুর পর প্রায় দু মাস কেটে গেছে। এর মধ্যে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠক আয়োজিত হলেও তাতে যুদ্ধবিরতির কোন সম্ভাবনা দেখা যায়নি। এবার যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেন সফর করলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস(Antonio Guterres)।

ইউক্রেনের সফরের সময় তিনি রাশিয়ার আক্রমণ এর তীব্র নিন্দা করেছেন। এমনকি তিনি এও বলেন যে একুশ শতকে যুদ্ধ অত্যন্ত অযৌক্তিক। যুদ্ধকালীন পরিস্থিতিতে ইউক্রেনের সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত শহর বুচা এবং ইরপিন গিয়েছিলেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব(Antonio Guterres)। ইউক্রেনের অভিযোগ এই দুই এলাকায় রুশ সামরিক সেনা গনহত্যা করেছে। এমনকি যুদ্ধাপরাধের একাধিক তদন্তও শুরু করেছে ইউক্রেন যার একাধিক ইস্যু নিয়ে তারা দ্বারস্থ হয়েছে আন্তর্জাতিক আদালতে।

যুদ্ধকালীন ইউক্রেনে রাশিয়ান সেনাদের ধ্বংসলীলা দেখে উষ্মা প্রকাশ করেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব।
বুচায় পরবর্তী সফরের সময় রাশিয়াকে আমন্ত্রণ জানিয়েছেন আন্তোনিও গুতেরেস(Antonio Guterres)। পাশাপাশি রাশিয়ান ফেডারেশনকে আন্তর্জাতিক আদালতে সহযোগিতা করার আবেদন জানান তিনি।

বুচা সফরে গিয়ে গণকবর দেখেছেন গুতেরেস। তিনি বলেন যুদ্ধের অভিজ্ঞতা এতটাই খারাপ যে পরবর্তী প্রজন্মের পর প্রজন্মের মনে তা দাগ তৈরি করে যায়। জানা গেছে বুচা সফরের পরেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি সাথে দেখা করতে যান আন্তোনিও গুতেরেস।