দূরপাল্লার দ্রুতগামী ট্রেনের চাহিদা দিন দিন ক্রমশ বাড়ছে। তাই মাঝারি থেকে দূরপাল্লা দ্রুতগামী ট্রেনের চাহিদা মেটাতে আরও ২০০ টি বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express) নির্মাণের দরপত্র ভারতীয় রেল। জানা যাচ্ছে সেই দরপত্র আগামী ২৬ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে। স্লিপার কোচের সুবিধাযুক্ত বন্দে ভারত ট্রেন গুলি যন্ত্র জুড়ে তৈরীর পরিকল্পনা করা হয়েছে।

চলতি অর্থবর্ষে অর্থমন্ত্রীর বাজেট ঘোষণার সঙ্গে সামঞ্জস্য রেখে প্রায় ২৬ হাজার কোটি টাকার এই প্রকল্পে বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express) নির্মাণের জন্য আরও আধুনিক এবং হালকা কোচ তৈরীর লক্ষ্যে দর চাওয়া হয়েছে। জানা যাচ্ছে স্বাভাবিক অবস্থায় যাতে ট্রেনগুলি ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার এবং পরীক্ষাকালীন সময়ে যাতে ১৮০ কিলোমিটার গতিতে ছুটতে পারে, তার জন্য ট্রেনগুলির সেট স্টেনলেস স্টিল এবং অ্যালুমিনিয়ামের তৈরি করার কথা ভাবা হচ্ছে।

বেশি গতিতে দৌড়ানোর জন্য স্টেইনলেস স্টিলের কোচগুলি আগের তুলনায় আরো হালকা তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। রেল কর্তৃপক্ষ সূত্রে খবর চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি এবং মহারাষ্ট্রের রাঠোর এর মারাঠওয়ারা রেল কোচ ফ্যাক্টরিতে রেল সেট নির্মাণ এবং পরীক্ষা হতে পারে। পরীক্ষা চলাকালীন ট্রেনগুলির রক্ষণাবেক্ষণের দায়িত্ব থাকবে নির্মাণ সংস্থার।

জানা যাচ্ছে প্রথম দুটি বন্দে ভারত এক্সপ্রেস এর পরে আরও ৭৫ ট্রেন তৈরি হয়েছে এবং এখন আরও ২০০ টি ট্রেন তৈরি হতে চলেছে। বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express) নির্মাণের জন্য দরপত্র মঞ্জুর হওয়ার পরে ৬ বছর ১০ মাসে এই কাজ শেষ করতে হবে।

নতুন নির্মাণ করা বন্দে ভারত এক্সপ্রেসগুলি ১৬ এবং ২০ এবং ২৪ কোচের হবে। ১৬ কোচের ট্রেনগুলিতে ১১টি থ্রি টিয়ার এসি, ৪টি টু টিয়ার এসি এবং ১টি ফার্স্ট এসি থাকবে। ২০ কোচের ট্রেনগুলিতে ১৫টি থ্রি টিয়ার এসি, ৪টি টু টিয়ার এসি এবং ১টি ফার্স্ট এসি থাকবে। এবং ২৪ কোচের ট্রেনগুলিতে ১৯টি থ্রি টিয়ার এসি, ৪টি টু টিয়ার এসি এবং ১টি ফার্স্ট এসি থাকবে।