ইতিমধ্যে গরমকাল চলে এসেছে ।গরমের দাপটে নাজেহাল সকলেই। ত্বকের শুষ্কতা, বার বার তেষ্টা পাওয়া এসব তো আছেই। এই গরমে প্রাণ জুড়াতে এবার বানান বেল দিয়ে শরবত । বেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস ও পটাসিয়ামের মত মূল্যবান পুষ্টি উপাদান। গরমে শরীর সতেজ আর ঠান্ডা রাখতে বাড়িতেই বানিয়ে ফেলুন বেলের শরবত(Beal juice)

 

 

 

প্রথমে বেল (Beal juice)ফাটিয়ে ভিতর থেকে পাকা বেলের পাল্প বের করে নিতে হবে। এরপর পাল্প পর্যাপ্ত পরিমাণ জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে মিনিট পাঁচেক। এতে করে বেল একদম নরম হয়ে যাবে তখন এটা নিংড়ে এর নির্যাস বের করতে সহজ হবে।

 

 

হাত দিয়ে এর বড় বড় আশগুলো বেছে ফেলতে হবে। এরপর একটি ছাকনির সাহায্যে ছেকে নিতে হবে যাতে এর আঁশ এবং বিচি অবশিষ্ট না থাকে।

 

এবার স্মুথ এবং ঘন মিশ্রনের মধ্যে দিয়ে দিতে হবে চিনি তিন চামচ, আরও একটু হেলদি করতে চাইলে চিনির পরিবর্তে মধুও ব্যবহার করা যায়। তবে মিষ্টির পরিমাণটা যার যার পছন্দমতো দিতে হবে। দিতে হবে লেবুর রস, লবণ স্বাদ মত এবং সামান্য বিট লবণ।

 

সব ভালো ভাবে মিক্স করে নিন। চাইলে পানি মিশিয়ে আর একটু পাতলাও করা যায়। একটু চেক করে দেখুন সব ঠিক আছে কিনা।

 

খুব একটা ঝামেলা পোহাতে হয়না উপকারি এই জুস তৈরিতে। এই গরমে এক গ্লাস বেলের শরবত হতে পারে পেটের পীড়া থেকে বাঁচার সহজ উপায়। সারাদিন রোজা থাকার পর বডি নিউট্রালাইজ করার জন্য বেলের শরবত (Beal juice)খুবই উপযোগী পানীয়।

Image source-recipe