ইতিপূর্বে মার্চ মাসে একটি নির্দেশিকা জারি করে পরিবহন দপ্তর জানিয়েছিল যে অ্যাপ ক্যাব(App Cab) সংস্থাগুলির উপরে বেশ কিছু বিধিনিষেধ আরোপ হতে চলেছে। আর এবার সেই নির্দেশিকা মতোই আগামী মাসের ৪ তারিখ থেকে অ্যাপ ক্যাব সংস্থাগুলির ওপর নজরদারি শুরু করতে পারে পরিবহন দপ্তর।

এতদিন পর্যন্ত অ্যাপ ক্যাব(App Cab) নিয়ন্ত্রণে রাজ্য সরকারের তরফ থেকে কোনো স্পষ্ট নির্দেশিকা জারি করা ছিল না। কিন্তু মার্চ মাসে পরিবহন দপ্তর এর জারি করে নির্দেশিকায় বলা হয়েছিল সংস্থাগুলির সফটওয়্যার এ পরিবহন দপ্তর সরাসরি নজর রাখতে পারবে। অর্থাৎ পরিবহন দপ্তরের আধিকারিকেরা চাইলেই অ্যাপ ক্যাব সংস্থাগুলির গতিবিধিতে নজর রাখতে পারবেন।

কিছুদিন আগেই পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম অ্যাপ ক্যাব(App Cab) পরিষেবার সঙ্গে যুক্ত প্রতিনিধিদের সাথে বৈঠক করেছিলেন। সেই দিনই এই পদক্ষেপের বিষয়ে প্রতিনিধিদের জানিয়ে দেওয়া হয়েছিল।

পরিবহন দপ্তরের এক আধিকারিক জানান, ‘এত দিন অ্যাপ ক্যাবের ক্ষেত্রে যাত্রীদের কোনও সমস্যা হলে তার প্রতিকার করার উপায় ছিল না রাজ্য সরকারের কাছে। নতুন এই নির্দেশিকা কার্যকর হলে সেই বিষয়ে যাত্রীরা সুবিচার পাবেন। অ্যাপ ক্যাব সংস্থাগুলি গাড়ির চালকদের প্রাপ্য দিতেন না বলে অভিযোগ উঠত প্রায়শই। সেই অভিযোগও এই পদ্ধতিতে মেটানোর সুযোগ থাকছে।’

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মাসের ৪ তারিখ থেকেই পরিবহন দপ্তর অ্যাপ ক্যাব সংস্থাগুলির ওপর নজরদারি চালাবে। এবং সেই নির্দেশিকা অ্যাপ ক্যাব সংস্থাগুলি মেনে চলছে কিনা তার জন্য নজরদারি করতে পারে কলকাতা পুলিশ ও পরিবহন দপ্তর। জানানো হয়েছে সরকারি নির্দেশ না মানলে শাস্তিমুলক ব্যবস্থার পাশাপাশি জরিমানাও নিতে পারে পরিবহন দপ্তর।