প্রত্যেকটা মেয়ের কাছে চুল হচ্ছে তার সম্পদ।কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল উঠে যাওয়া যেন অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। চুলের সৌন্দর্য বজায় রাখতে আমরা বিভিন্ন রকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি। কিন্তু আমার জানিও না অজান্তে আমরা নিজেদের কত ক্ষতি করছি। কিন্তু এই সমস্ত কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার না চুলের যত্নে ব্যবহার করুন হেনা। প্রাচীনকাল থেকে হেনা চুলের যত্নে ব্যবহার হয়ে এসেছে। আজকে জেনে নিন হেনা(Henna) কিভাবে ব্যবহার করবেন।

 

 

শুষ্ক, ক্ষতিগ্রস্ত চুলের ডগা প্রায়শই ফেটে যায়। চুলের ডগা ছেঁটে ফেলাটা তার সমাধান নয়। বরং চুলে সঠিক আর্দ্রতা জোগাতে পারলে ডগা ফাটা কমানো যায়। হেনার(Henna) প্রাকৃতিক কন্ডিশনার আপনার চুলকে ভিতর থেকে আর্দ্রতা আর পুষ্টি জোগায়, ফলে চুলও ঝলমলে থাকে।এক কাপ আমলকীর রস ও ৩ টেবিল চামচ হেনার গুড়ো। সর্বোচ্চ ভালো ফলের জন্য এতে ডিমের সাদা অংশ এবং ১ চামচ লেবুর রস মেশাতে পারেন। উপাদানগুলো একটি বাটিতে নিয়ে ভালোভাবে মিক্সড করতে হবে যাতে সব উপাদানগুলো ভালোভাবে মিশে যায়। বেন পুরো চুলে স্ক্যাল্পে লাগান। তারপর হালকা গরম জলের শ্যাম্পু করে নিন এতে চুল সুন্দর এবং সিল্কি হবে।

 

 

চুল দ্রুত লম্বা করতে চাইলে হেনা (Henna)লাগান। হেনার প্রাকৃতিক গুণ চুল দ্রুত লম্বা করে, মজবুতও রাখে।এই প্যাকটি তৈরি করতে মেহেদি পাতা অথবা হেনা পাউডারের সাথে দু-তিনটি জবা ফুল পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে পেষ্ট করার পর চুলের ওপর প্রয়োগ করতে হবে। প্যাকটি চুলে ২০ মিনিটের মতো রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এই প্যাকটি চুলের খুশকি নিয়ন্ত্রণ করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখবে। এবং আপনার চুলকে মসৃণ এবং সিল্কি করে তুলবে।

 

 

মাথার ত্বকে নোংরা আর তেলময়লা জমতে দেয় না। স্বাভাবিকভাবে দূরে থাকে খুসকিও। নিয়মিত চুলে হেনা (Henna)করলে খুসকি তো নির্মূল হয়ই, আর নতুন করে ফিরে আসতেও পারে না। হেনার অ্যান্টিফাঙ্গাল গুণ মাথার ত্বকের চুলকুনিও কমাতে সাহায্য করে।একটি বাটিতে এক কাপ গ্রিন টি’র মধ্যে হেনা গুঁড়ো মিক্সড করতে হবে। তারপর তাতে ২ টেবিল চামচ লেবুর রস মিক্সড করতে হবে। স্ক্যাল্পে এবং চুলে মিশ্রণটি ভালো করে লাগিয়ে প্রায় ৩ ঘন্টার জন্য রেখে দিন।  খুশকি দূর হবে এবং চুল ও ভালো থাকবে।

Image source-google