কোভিড -১৯ (Covid -19) মহামারীটি শুধুমাত্র সংক্রমণের প্রাথমিক প্রতিক্রিয়া নয় , হালকা বা গুরুতর নয়, অনেক লোকের মধ্যে দীর্ঘস্থায়ী পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও ছিল। এখন, একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে সমস্ত লোক যাদের করোনভাইরাস সংক্রমণ হয়েছে, এমনকি এটি খুব হালকা ছিল, তাদের ভবিষ্যতে হৃদরোগের সমস্যা হওয়ার ঝুঁকি বেশি।

মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির গবেষণায় দাবি করা হয়েছে যে কোনো মানুষই এই পার্শ্বপ্রতিক্রিয়া থেকে মুক্ত নয়। সোমবার টুইটারের মাধ্যমে এপিডেমিওলজিস্ট এরিক ফিগল-ডিং এই ফলাফলগুলি ভাগ করেছেন। গত মাসে প্রকাশিত এই সমীক্ষায় দেখা গেছে যে কোভিড রোগে আক্রান্ত ব্যক্তিদের কোভিড -19 (Covid -19) পুনরুদ্ধারের এক বছর পরেও হৃদপিণ্ডের সাথে সম্পর্কিত সমস্যা তৈরি হতে পারে, যার মধ্যে প্রদাহ, জমাট বাঁধা, অনিয়মিত হৃদস্পন্দন অন্তর্ভুক্ত রয়েছে। এটি যোগ করে যে এমনকি যারা তুলনামূলকভাবে সুস্থ তারাও ঝুঁকির মধ্যে রয়েছে।

গবেষকরা (Covid -19) দেখেছেন যে এমনকি যাদের হার্টের সমস্যা নেই, যারা অ্যাথলেটিক ছিলেন, উচ্চ বিএমআই নেই, স্থূল নন, ধূমপায়ী নন এবং কিডনি রোগে ভুগছেন না বা ডায়াবেটিস নেই এবং হার্টের ঝুঁকির কারণ ছাড়াই তারা প্রভাবিত হয়েছেন। Covid-19 হার্টের সমস্যার উচ্চ ঝুঁকি প্রকাশ করেছে।

আরও পড়ুন :Bhool Bhulaiyaa 2 trailer: অক্ষয় কুমারকে মিস করছেন দর্শকরা