ইউক্রেনের বন্দর শহর মারিওপোলকে(Mariupol) সম্প্রতি স্বাধীন ঘোষণা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তারপরেও রুশ গোলাবর্ষণে রক্তাক্ত হল মারিওপোল। ইউক্রেনীয় বাহিনী মারিওপোলের অ্যাজভস্তল প্ল্যান্টে আশ্রয় নিয়েছিল। রবিবার সেখানেই একের পর এক গোলাবর্ষণ করে রাশিয়ার সেনাবাহিনী।

রাশিয়া-ইউক্রেন এর যুদ্ধ শুরু হওয়ার পর প্রায় দু মাস পেরিয়ে গেছে। ইতিমধ্যেই ইউক্রেনের কিয়েভ, খারকিভ, মারিওপোল, ওডেসা, সুমি সহ বেশ কয়েকটি শহর রাশিয়ার হামলার ফলে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তারই মাঝে সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ঘোষণা করেন যে মারিওপোল(Mariupol) এখন থেকে স্বাধীন। এমনকি অ্যাজভস্তল প্ল্যান্টে যাতে আর হামলা চালানো না হয় এমনটাও নির্দেশ দিয়েছিলেন তিনি। কিন্তু বাস্তবে পরিস্থিতি একটুও স্বাভাবিক হয়নি মারিওপোলে(Mariupol)।

রবিবার মারিওপোলে ফের বিধ্বংসী হামলা চালায় রুশ সেনাবাহিনী। অন্যান্য অনেক জায়গাতে ও হামলা চালানো হয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা মিকাইলো পোডোলিয়াক জানিয়েছেন, ‘রাশিয়া যাই বলুক, ওরা আজভস্টল ইস্পাত কারখানাটিকে সম্পূর্ণ ভাবে ঘিরে রেখে টানা গোলাগুলি চালিয়ে যাচ্ছে। রাশিয়ার বোমার হাত থেকে বাঁচতে কারখানার নীচে বাঙ্কারে আশ্রয় নিয়েছিলেন সেনাবাহিনী ও সাধারণ মানুষ। তাঁরা এখনও আটকে রয়েছেন। রুশ বাহিনী তাঁদের উপরে হামলা চালিয়েই যাচ্ছে। কে যেন নির্দেশ দিয়েছিল, হামলা না চালাতে!’