হলুদের (Turmeric ) ব্যবহার যুগ যুগ ধরে হয়ে আসছে। হলুদে আছে হাজারো ঔষুধি গুনাগুন। রূপ চর্চার জন্য হলুদের খ্যাতি যুগ যুগ ধরে। নিজের সৌন্দর্য বজায় রাখতে আমরা কিনা করি কখনো পার্লারে যাই কিংবা কখনো নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর কাঁচা হলুদ। শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও দরকার পরিষ্কার । তবেই হবে ত্বক উজ্জ্বল সুন্দর। আজকে জেনে নিন কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা।

 

 

 

 

সকালে উঠে খালি পেটে বেশ খানিকটা করে কাঁচা হলুদ( Raw turmeric:)নিয়ম করে খান।কাঁচা হলুদ শুধু ব্রণই দূর করে না, তার সাথে ব্রণের দাগ এবং লোমকূপ থেকে তেল বের হওয়ার পরিমাণও কমিয়ে দেয়।হলুদে থাকা কারকিউমিনের অ্যান্টি-অক্সিডেন্ট গুণ ত্বককে বয়সের ছাপ থেকে বাঁচায়।

 

 

লিভার শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ গুলির মধ্যে অন্যতম। লিভার সুরক্ষায় অন্যতম একটি ভেষজ উপাদান হলো হলুদ(Raw turmeric)। হলুদের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলো যেকোনো ধরনের লিভার রোগের চিকিৎসা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আলিবাবা না থাকলে আমাদের ত্বক হবে সুন্দর এবং টানটান।

 

 

মুখের ব্রণ অনেক সময় আমাদের সৌন্দর্য তা কমিয়ে দেয়।বেশিরভাগ মুখে তৈলাক্ত হওয়া ব্রণ হওয়ার মূল কারণ।কিন্তু এই সমস্যা থেকে সমাধান হওয়ার জন্য হাতের কাছেই রয়েছে হলুদ। মূলত যারা ব্রণের সমস্যায় ভুগছেন তাদের কাছে কাঁচা হলুদ একটি অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। এর মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়া এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদানগুলো ত্বকে যেকোনো ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। রোজ সকালে খালি পেটে খান এক টুকরো কাঁচা হলুদ। দেখবেন ব্রণ থেকে মুক্তি পাচ্ছেন।

 

 

 

এছাড়াও আপনি যদি হলুদ মেশানো দুধ খাওয়া যায় সেক্ষেত্রে ত্বকের ভেতর থেকে টক্সিন বেরিয়ে যায়। এর পাশাপাশি কোলাজেনের উৎপাদন বেড়ে যায়। যার ফলে ত্বক ভেতর থেকে উজ্জ্বল এবং প্রাণোচ্ছল দেখায় এবং বয়সের ছাপ কমতে থাকে। এর পাশাপাশি ব্রণের সমস্যা দূর হয়।

  1. Image source-google