এই মাসেই চালু হতে চলেছে ই বাস(E-Bus) পরিষেবা। নিউটাউন থেকে আপাতত এই ই বাস পরিষেবা চালু করা হবে। নিউটাউন থেকে ছটি রুটে বাস পরিষেবা শুরু হতে চলেছে। পরবর্তীকালে ধাপে ধাপে বাসের সংখ্যা বাড়ার সাথে সাথে রুটও বাড়বে বলে মনে করা হচ্ছে।

নিউ টাউন থেকে শহরের বিভিন্ন প্রান্তে যাওয়া বাসের সংখ্যা অনেকটাই কম। তাই নিউটাউন থেকেই ই বাস(E-Bus) শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিউটাউনেই এই বাসের চার্জিং সহ সমস্ত পরিকাঠামো ও ব্যবস্থা রয়েছে। জানা যাচ্ছে সরকার নির্ধারিত ভাড়াতেই চলবে ই বাস।

নিউ টাউন থেকে যেই ছটি রুটে বাস পরিষেবা চালু হতে চলেছে সেগুলি হল- নিউ টাউন থেকে পার্ক সার্কাস, সাপুরজি থেকে হাওড়া, সাপুরজি থেকে মহেশতলা, ইকোস্পেস থেকে সাতরাগাছি, ইকোস্পেস থেকে বাঙ্গুর এবং সাপুরজি থেকে এয়ারপোর্ট। তবে শীঘ্রই নতুন রুট এবং বাসের সংখ্যা বাড়ানো হবে বলে জানা যাচ্ছে।

সূত্রের খবর ই-বাসগুলি(E-Bus) কেন্দ্রীয় সরকারের ভারী শিল্প মন্ত্রকের দ্বিতীয় দফার ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অফ ইলেকট্রিক ভেহিকেলস প্রকল্পের অন্তর্গত। বাসের পরিকাঠামো বাসচালকের দায়িত্ব ও বেসরকারি সংস্থার কাছে থাকলেও কন্ডাকটর রাজ্য পরিবহণ নিগমের হাতেই থাকবে।

ক্রমাগত জ্বালানির মূল্য বৃদ্ধি হওয়ায় সমস্যার মুখে পড়েছিল রাজ্য সরকার। তাই বিকল্প জ্বালানিতেই বাস চালানোর চিন্তা ভাবনা ছিল সরকারের। তাই এই পরিবেশবান্ধব ই- বাস পরিষেবা চালু করল রাজ্য সরকার।