ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (tan)পড়বে আপনার ত্বকে। কিন্তু কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি সহজেই মুখের ট্যান ওঠাতে পারবেন। তার মধ্যে আলু হচ্ছে সবথেকে বড় উপাদান। রোদে পোড়া দাগ দূর করতে আলু অনেক কার্যকরী শুধু তাই নয় ত্বকের নানা সৌন্দর্য বাড়াতেও আলু অনেক উপকারী।আজকে জেনে নিন ত্বকের সৌন্দর্যে আলু কিভাবে ব্যবহার করবেন।

 

আলুতে(potato) থাকে প্রাকৃতিক ব্লিচ এজেন্ট, যা ত্বকের দাগ-ছোপ কমায়। ফলে ত্বকের উজ্জ্বলতা বাড়তে খুব বেশি সময় লাগে না।আলু ত্বকের মৃত কোষ দূর করে। ফলে চেহারার হারিয়ে যাওয়া জেল্লা দ্রুত ফিরে আসে। একইসঙ্গে আলুর রস ব্রণ দূর করে। যাদের ত্বক বেশি শুষ্ক, তারা নিয়মিত আলু ফেসপ্যাক ত্বকে ব্যবহার করতে পারেন।আলুর রস, চালের গুঁড়া, দুধ ও আধা চা চামচ মধু ভালো করে মিশিয়ে এই মিশ্রণ মুখে লাগিয়ে অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। দেন হালকা জল দিয়ে ধুয়ে ফেলুন সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন।

 

 

 

প্রথমে শশা ও আলুর রস করতে হবে। এরপর একটি জায়গায় একচামচ শশার রস ও একচামচ আলুর রস মিশিয়ে নিতে হবে। তারপর এতে একটু তুলো ভিজিয়ে তুলোয় করে মুখে লাগাতে হবে। তারপর ১৫ থেকে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জল দিয়ে। এটি ট্যান রিমুভ করতে সাহায্য করবে। এছাড়াও চোখের নীচের কালি দূর করতেও বেশ উপকারি।

 

 

পিগমেন্টেশন(Pigmentation) দূর করতে আরো অনেক কার্যকরী প্রথমে একটি আলুর( potato )খোসা ছাড়িয়ে গ্রেট করে নিয়ে আলুটির থেকে রস চিপে বের করে নিতে হবে। আলুর রস ত্বকে প্রাকৃতিক ব্লিচের কাজ করে। তার সাথেই নিতে হবে অর্ধেক পাতি লেবুর রস। এরপর ভালো করে দুটো উপাদান মিশিয়ে নিয়ে পুরো মুখে লাগান সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন পিগমেন্টেশন কমে যাবে।

 

 

প্রথমে শশা ও আলুর(potato) রস করতে হবে। এরপর একটি জায়গায় একচামচ শশার রস ও একচামচ আলুর রস মিশিয়ে নিতে হবে। তারপর এতে একটু তুলো ভিজিয়ে তুলোয় করে মুখে লাগাতে হবে। তারপর ১৫ থেকে ২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জল দিয়ে। এটি ট্যান রিমুভ করতে সাহায্য করবে। এছাড়াও চোখের নীচের কালি দূর করতেও বেশ উপকারি।

Image source-google