ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের আবহে ভুয়ো খবর ছড়ানো নিয়ে এবং ভারতের বিভিন্ন বিষয়ে ভুয়ো তথ্য প্রকাশ করার অভিযোগে এর আগে বেশ কয়েকটি ইউটিউব চ্যানেল ব্লক করে দিয়েছিল ভারত সরকার। আর এবার টিভি চ্যানেলগুলোর সম্প্রচারের বিষয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক(Ministry of Information and Broadcasting)।

শনিবার কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের(Ministry of Information and Broadcasting) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে ১৯৯৫ সালের কেবিল টেলিভিশন নেটওয়ার্ক (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী কেন্দ্রীয় সরকার প্রয়োজনে চ্যানেল বা প্রোগ্রামের সম্প্রচারে নিয়ন্ত্রণ বা নিষেধাজ্ঞা জারি করতে পারে।

শুধু টিভি চ্যানেলগুলিই নয়, ডিরেক্ট টু হোম, কেবল অপারেটর, নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশন, ও ইন্ডিয়ান ব্রডকাস্টিং ফাউন্ডেশন এর ক্ষেত্রেও বিষয়টি নিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক(Ministry of Information and Broadcasting)।

কেন্দ্রের তরফে অভিযোগ করা হয়েছে সাম্প্রতিককালে রাশিয়া ইউক্রেনের যুদ্ধ এবং উত্তর-পশ্চিম দিল্লির হিংসার ঘটনা নিয়ে কিছু টিভি চ্যানেল বিভ্রান্তিকর ও সামাজিকভাবে গ্রহণযোগ্য নয় এমন খবর করছে। পাশাপাশি ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ সম্পর্কে মিথ্যা গুজব ছড়াচ্ছে টিভি চ্যানেলগুলি।

এছাড়াও অভিযোগ উঠছে দিল্লির জাহাঙ্গীরপুরীর ঘটনার কভারেজে ও সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াচ্ছে টিভি চ্যানেল গুলি। কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রকের অভিযোগ টিভি চ্যানেলগুলির প্রকাশিত খবরের ভাষা রুচি এবং স্বাধীনতাকে আঘাত করছে। সেই কারণেই এহেন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।