রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের আবহে ভারতের নিরপেক্ষ অবস্থান নিয়ে বিভিন্ন সময় অসন্তোষ প্রকাশ করেছে পশ্চিমী দেশগুলি। এবার সেই পশ্চিমী দেশগুলির বাক আক্রমণের স্পষ্ট জবাব দিলেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধকালীন পরিস্থিতিতে পশ্চিমী দেশগুলি রাশিয়াকে অর্থনৈতিকভাবে কোণঠাসা করলেও রাশিয়ার থেকে সর্বনিম্ন মূল্যে তেল ও অস্ত্র কিনছে ভারত। এই বিষয়ে বিভিন্ন সময় কটাক্ষ শুনতে হয়েছে ভারতকে। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ঘুরে এসে সেই কটাক্ষের জবাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)।

ভৌগোলিক প্রেক্ষাপটে ওয়াশিংটন- নয়াদিল্লি সম্পর্কের কথা স্পষ্ট করে জানিয়ে তিনি বলেছেন, ‘একজন বন্ধু দুর্বল হতে পারে না। আপনি আপনার বন্ধু বেছে নিতে পারেন, প্রতিবেশীকে নয়।’

একটি টুইটের মাধ্যমে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman) জানিয়েছেন, ‘প্রতিটি ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের উন্নতি হচ্ছে। আমরা যে বন্ধু তার স্বীকৃতিও রয়েছে, কিন্তু আমাদের বন্ধুত্বের ভৌগলিক অবস্থানটাও বুঝতে হবে। কোনও কারণেই বন্ধুকে দুর্বল ভাবা উচিত নয়। উত্তর সীমানা যথেষ্ট উত্তেজনার মধ্যে রয়েছে। পশ্চিমের সীমান্তগুলি পরস্পর বিরোধী। আর রয়েছে আফগানিস্তান। এমন নয় যে ভারতের হাতে স্থানান্তরের বিকল্প রয়েছে।’

রাশিয়া থেকে সর্বনিম্ন মূল্যে অস্ত্র ও তেল কেনার জন্য পশ্চিমী দেশগুলি যেভাবে ভারতকে বাক আক্রমণ করে চলেছে এবারে তারই স্পষ্ট জবাব দিলেন অর্থমন্ত্রী।