প্রতিরক্ষার বিষয়ে রাশিয়ার ওপর থেকে নির্ভরতা কমাক ভারত এমনটাই কড়া বার্তা দিল পেন্টাগন(Pentagon)। ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের আবহে পেন্টাগনের প্রেস সচিব জন কির্বি ভারত ও অন্যান্য দেশগুলোর উদ্দেশ্যে কড়া বার্তা দেয়।

ওয়াশিংটনে এক সাংবাদিক সম্মেলনে পেন্টাগনের(Pentagon) প্রেস সচিব জন কির্বি বলেন, ‘আমরা একটা বিষয় পরিষ্কার করে জানাতে চাই ভারত ও অন্য দেশগুলিকে। আমরা চাই না তারা প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার উপরে নির্ভর করুক।’

ভারতের সাথে আমেরিকার সম্পর্ক যে যথেষ্ট গুরুত্বপূর্ণ তা উল্লেখ করে তিনি জানিয়েছেন,’একই সঙ্গে এটাও জানাতে চাই ভারতের সঙ্গে আমাদের যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারি রয়েছে তাকে আমরা যথেষ্ট গুরুত্ব দিতে চাই।’

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের আবহে রাশিয়াকে পরোক্ষভাবে সাহায্য করা নিয়ে পশ্চিমী দেশগুলির কটাক্ষ শুনতে হয়েছে ভারতকে। বহুবার বিভিন্নভাবে রাশিয়ার সঙ্গ ত্যাগ করার জন্য ভারতকে হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। এমনকি রাশিয়া থেকে কম দামে অপরিশোধিত তেল কেনা নিয়েও নয়াদিল্লির কাছে ঘোর আপত্তি জানিয়েছে আমেরিকা।

পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭০% হাতিয়ার রাশিয়া থেকে কেনা। ভবিষ্যতেও রাশিয়া থেকে অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র কেনার ইচ্ছা প্রকাশ করেছে ভারত। আর এখানেই তীব্র আপত্তি আমেরিকার।

ইতিপূর্বে বিভিন্নভাবে ভারতকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে মার্কিনী বার্তা না মানলে ভবিষ্যতে ভারতকে সমস্যার মুখে পড়তে হতে পারে। আর এবার মার্কিন সেনাবাহিনীর সদর দপ্তর পেন্টাগনের(Pentagon) প্রেস সচিবের গলাতেও একই সুর শোনা গেল।