এবার ক্রেডিট কার্ড(Credit Card) নিয়ে নতুন বিধি চালু করল রিজার্ভ ব্যাংক। জানা যাচ্ছে আগামী ১ জুলাই থেকে এই নতুন বিধি কার্যকরী হবে। কিন্তু রিজার্ভ ব্যাংকের এই নতুন বিধি কি বলছে?

রিজার্ভ ব্যাংকের নতুন বিধি অনুযায়ী কোন ক্রেডিট কার্ড হোল্ডার যদি তার অ্যাকাউন্ট বন্ধ করে দিতে বলেন তবে ৭ কর্মদিবসের মধ্যেই সেই কাজটি করতে হবে। এই সময়সীমার মধ্যেই ক্রেডিট কার্ড(Credit Card) হোল্ডার এর সব পাওনা মিটিয়ে দেবে ইস্যুয়ার। নির্দেশ অনুযায়ী ক্রেডিট কার্ড একাউন্ট বন্ধ করার পরেই ইমেইল, এসএমএস ইত্যাদির মাধ্যমে কার্ড হোল্ডারকে তা জানিয়ে দিতে হবে।

নতুন বিধিতে বলা রয়েছে যে ক্রেডিট কার্ড হোল্ডার যাতে একাধিক উপায়ে তার অ্যাকাউন্ট বন্ধ করতে বলতে পারেন তার ব্যবস্থা রাখতে হবে। ক্রেডিট কার্ড হোল্ডার এর সুবিধার্থে থাকবে হেল্পলাইন, বিশেষ ইমেইল আইডি, ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স, সহজ লিংক, ইন্টারনেট ব্যাংকিং ও মোবাইল অ্যাপ।

রিজার্ভ ব্যাংক ক্রেডিট কার্ড(Credit Card) সংক্রান্ত এই নতুন বিধিতে উল্লেখ করেছে যেই সংস্থা কার্ড ইস্যু করবে তারা কখনও পোস্টের মাধ্যমে বা এমন কোনো সময়সাপেক্ষ মাধ্যমে একাউন্ট বন্ধ করার অনুরোধ পাঠাতে বলবে না যা সংস্থার অফিসে পৌঁছাতে দেরি হয়। এমনকি এও বলা রয়েছে যে ক্রেডিট কার্ড হোল্ডার এর অনুরোধ করার ৭ কর্মদিবসের মধ্যে যদি অ্যাকাউন্ট বন্ধ না হয় তাহলে কাস্টমারকে দৈনিক ৫০০ টাকা জরিমানা দিতে হবে।

যতদিন না অ্যাকাউন্ট বন্ধ হয় এই জরিমানা ততদিন পর্যন্ত দিতে হবে। কোন ক্রেডিট কার্ড এক বছরের বেশি সময় ধরে না ব্যবহৃত হলে কার্ড ইস্যুয়ার সেই অ্যাকাউন্ট বন্ধ করার উদ্যোগ নিতে পারেন। তবে কার্ড ইস্যুয়ারকে আগে কার্ড হোল্ডার কে সেই কথা জানাতে হবে। জানানোর পর এক মাসের মধ্যে কার্ড হোল্ডার যদি কোনো জবাব না দেয় তাহলে সে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া যেতে পারে। সেক্ষেত্রে কার্ড হোল্ডারকে সমস্ত প্রাপ্য মিটিয়ে দিতে হবে।

রিজার্ভ ব্যাংকের এই নতুন বিধি পেমেন্ট ব্যাঙ্ক, স্টেট কো-অপারেটিভ ব্যাংক এবং ডিস্ট্রিক্ট সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাংক গুলো বাদে বাকি প্রতিটি নথিভূক্ত ব্যাঙ্কগুলিকে মেনে চলতে হবে।