ইউক্রেনের বন্দর শহর মারিউপোল(Mariupol) এখন থেকে স্বাধীন বলে ঘোষণা করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মারিউপোল দখল করতে পারার উচ্ছ্বাস সরকারি সম্প্রচার মাধ্যমেও দেখালেন রুশ প্রেসিডেন্ট। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে ইউক্রেনের বন্দর শহর মারিউপোল এখন মস্কোর দখলে।

মারিউপোল(Mariupol) স্বাধীন ঘোষণা হওয়ার পরেই কার্যত হুংকার দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘ওই শিল্পাঞ্চলকে অবরুদ্ধ করে দেওয়া হোক। যাতে একটা মাছিও না গলতে পারে।’

মারিউপোল(Mariupol) স্বাধীন হওয়ার বিষয়ে বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, ‘মারিউপোলকে ‘সফল ভাবে মুক্ত’ করতে পেরে আমি গর্বিত। মারিউপোলের ‘মুক্তি’ রুশ সেনার জন্য বড় সফলতা।’

প্রসঙ্গত প্রথম থেকেই মারিউপোল উপর শ্যেন দৃষ্টি ছিল রুশ বাহিনীর। রাশিয়া মারিউপোল দখল করার ফলে সমুদ্রপথ থেকে বিচ্ছিন্ন হয়ে গেল ইউক্রেন। ইউক্রেনের এই বন্দর শহরকে দখল করতে বিগত দুমাস ধরে চেষ্টা চালাচ্ছিল রাশিয়া। অবশেষে মারিউপোল দখল করার পর রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন ইউক্রেনের অ্যাজভস্তল প্ল্যান্টের মধ্যে প্রায় ২০০০ ইউক্রেনীয় সেনা আশ্রয় নিয়েছেন।

অ্যাজভস্তল প্ল্যান্টের বিষয়ে রুশ প্রেসিডেন্ট জানিয়েছেন প্ল্যান্ট এর ভেতর হানা দিয়ে তা ক্ষতি করার দরকার নেই। কিন্তু প্ল্যান্টটিকে এমন ভাবে ঘিরে রাখতে হবে যাতে কোনো মাছিও না পালাতে পারে।