কেন্দ্রীয় সরকার থেকে বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্পের জন্য অর্থ এসেছে রাজ্যে। কিন্তু সব অর্থ নির্দিষ্ট সময় খরচ করতে পারেনি রাজ্য সরকার। তাই সেই সব খরচ না হওয়া টাকা নিয়ে নতুন নির্দেশিকা জারি করল রাজ্য অর্থ দফতর(WB Finance Department)। নির্দেশিকায় জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারি প্রকল্পে যে অর্থ খরচ করা যায়নি সেই অর্থ খরচ করতে হবে কেন্দ্রীয় প্রকল্পের বেতনের জন্য।

রাজ্য অর্থ দপ্তরের(WB Finance Department) তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে এই অর্থ একমাত্র কেন্দ্রীয় প্রকল্পের বেতন বাদে অন্য কোন খাতে খরচ করা যাবে না। ইতিমধ্যে এই নির্দেশিকার বিষয়ে সংশ্লিষ্ট দপ্তর গুলিকে জানানো হয়েছে। প্রতিবছর কেন্দ্রীয় সরকারি প্রকল্পের জন্য যে অর্থ রাজ্যকে দেওয়া হয় তা নির্দিষ্ট সময় খরচ করার জন্য একটি লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়। অর্থাৎ কেন্দ্রীয় প্রকল্পের জন্য রাজ্যকে দেওয়া অর্থ সেই নির্দিষ্ট অর্থবর্ষেই খরচ করতে হয়।

রাজ্য অর্থ দফতরের(WB Finance Department) জারি করা নির্দেশিকায় জানা গেছে যে গত অর্থবর্ষ অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষে কেন্দ্রের দেওয়া টাকা খরচ করা যায়নি। তাই সেই অর্থ এখন খরচ করতে হবে কেন্দ্রীয় প্রকল্পের বেতন বাবদ।

প্রধানমন্ত্রী আবাস যোজনা, কেন্দ্রীয় সরকারের ১০০ দিনের কাজ সহ একাধিক কেন্দ্রীয় প্রকল্প চলছে রাজ্যের গ্রামীণ এলাকায়। সেই প্রকল্পগুলি নিয়ে যেতে চলতি অর্থবর্ষেও ফের অর্থ বরাদ্দ করবে কেন্দ্র। কিন্তু গত অর্থ বর্ষের খরচ না হওয়া অর্থ কেন্দ্রীয় প্রকল্পের বেতন বাবদ খরচ করে তা কেন্দ্রীয় সরকারকে জানাতে হবে।