অদূর ভবিষ্যতে পাকিস্তানের অবস্থাও হতে চলেছে শ্রীলংকার মত। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এর মন্ত্রিসভাতেই এ কথা স্বীকার করে নিলেন শেহবাজ শরিফ(Shehbaz Sharif)। তিনি জানিয়েছেন বর্তমানে তীব্র আর্থিক সমস্যায় জর্জরিত পাকিস্তান। অবস্থা এতটাই খারাপ যে প্রধানমন্ত্রীর গদিতে বসে হিমশিম খাচ্ছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ।

শপথ গ্রহণ করার পর মন্ত্রিসভার প্রথম বৈঠকে শেহবাজ(Shehbaz Sharif) জানিয়েছেন, ‘পাকিস্তান ঋণে ডুবছে। এই ডুবন্ত জাহাজকে উপকূলে পৌঁছে দেওয়াই নতুন সরকারের কাজ।’

মঙ্গলবার পাকিস্তানের মন্ত্রিসভায় নতুন মন্ত্রীরা শপথ গ্রহণ করেন। তারপরেই বুধবার নতুন মন্ত্রীদের নিয়ে মন্ত্রিসভার বৈঠক হয়। সেখানেই পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ(Shehbaz Sharif) নাম না করেই ইমরান খানের সরকারকে দোষারোপ করেন। তিনি অভিযোগ করেন আগের সরকার বিভিন্ন সমস্যার সমাধান করতে ব্যর্থ হয়েছে। বিশেষ করে দারিদ্রতার সমস্যার সমাধানের জন্য কিছুই করতে পারেনি।

শেহবাজ শরিফের অভিযোগ পূর্ববর্তী সরকার কাজের বলে খালি কথাই বলে গিয়েছে। পাকিস্তানের আর্থিক সমস্যার পরিস্থিতি নিয়ে মুখ খুলেছে বিশ্বব্যাংকও। বিশ্ব ব্যাংক জানিয়েছে পাকিস্তানের মোট জনসংখ্যার ৩৪ শতাংশের দৈনিক রোজগার ৫৮৮ টাকা।

বাকি জনগণের অবস্থা আরো করুণ। তাদের কথা মাথায় রেখেই বুধবারের মন্ত্রিসভায় শেহবাজ জানিয়েছেন পাকিস্থানের যে কারখানাগুলি গ্যাস এবং বিদ্যুতের অভাবে বন্ধ হয়ে গিয়েছে সেগুলিকে খোলার উপরেই প্রথমে তিনি নজর দিতে চান ।