চিংড়ি দিয়ে তো অনেক রেসিপি খেয়েছেন। কখনো ডাব দিয়ে চিংড়ি রান্না করেছেন কি? বাঙালি মানেই ভোজন রসিক।বাঙালির সাথে চিংড়ির সম্পর্ক যেন জন্মজন্মান্তরের।দুপুরের ভোজনে ভালই জমবে যদি ডাব চিংড়ি (Daab chingri)রান্না করেন। রোজকার রান্না থেকে একটু অন্যরকম রান্না করে বাড়ির লোককে খাইয়ে দেখুন সবাই চেটেপুটে খাবে।

 

 

 

ডাব চিংড়ি(Daab chingri) বানানোর জন্য প্রথমে একটি পাত্রে পাঁচফোড়ন ,পেঁয়াজ কুচি, ও পেঁয়াজের মধ্যে আদা-রসুন-লঙ্কা বাটাটা দিয়ে দিন। ২-৩ মিনিট রান্না করুন। এতে সরষে বাটা দিয়ে একটু নাড়াচাড়া করে নিন।ডাবের শাঁস যেটা বের করে নিয়েছিলেন, এবার সেটা বেটে একটা পেস্ট বানিয়ে নিন।

 

 

এবার ফ্রাইং প্যানের রান্না করা পুরো মশলাটা ডাবের মধ্যে ঢেলে দিন।পোস্ত বাটা দিয়ে হালকা করে ভেজে নামিয়ে নিন। এবার এর সঙ্গে ধনেপাতা কুচি, , ডাবের জল, ডাবের শাঁস, টমেটো বাটা, কাঁচা লঙ্কা, লেবুর রস এবং চিংড়ি মাছ দিয়ে ভালোভাবে মেখে নিন।

 

এরপর ডাবের মধ্যে মেখে রাখা চিংড়ি মাছ গুলো দিয়ে মাথার টুকরোটা মাখা আটা দিয়ে ভাল করে আটকে দিন। যাতে ডাবের ভিতরের জিনিস বেরিয়ে আসতে না পারে বা ডাবের ভিতরে কিছু ঢুকতে না পারে। তার পর কড়াইতে বালি গরম করতে বসান। বালি গরম হয়ে এলে ডাব গুলি দিয়ে দিন। এবং জ্বাল দিতে থাকুন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন। সাজিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ‘ডাব চিংড়ি’(Daab chingri)।

  1. Image source-google