এখন ব্রণ সমস্যা নিয়ে ভোগেন প্রায় সবাই। অনেক সময় এমন করেই পরবর্তীকালে কালো দাগ হয়ে মুখে থেকে যায়। আমাদের ত্বকের তৈলগ্রন্থি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হলে এর আকৃতি বৃদ্ধি পায়।বিভিন্ন পেটের সমস্যা ইত্যাদি কারণে । ব্রণ শুধু মুখেই হয় তাই নয় শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। এই ব্রণ (Acne scars)কালো দাগ দূর করার সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়। ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করলেই আপনি পেতে পারেন ব্রণ কালো দাগ থেকে মুক্তি।

 

ব্রণের কালো দাগ দূর (Acne scars)করতে মধুরবিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করবে। ব্রণ কালো দাগ থেকে মুক্তি পাবেন।

 

মুখের দাগ দূরীকরণে কাঁচা হলুদ একটি উপকারি উপাদান। ব্রণের দাগ দূর করতে টমেটোর রস, কাঁচা হলুদ আর মধু মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে অনেক দ্রুত দাগ দূর হয়। এছাড়া ত্বকের কালো ছাপ দূর করতে কাঁচা হলুদ, মশুরীর ডাল একসাথে বেটে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে অন্তত: ১ বার ব্যবহার করলে মুখের কালো দাগ দূর হয়।

 

নিমপাতা, হলুদ, , একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের কালো দাগ গুলোর উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। , হলুদ, , একসঙ্গে বেটে মুলতানি মাটির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন দিয়ে ব্রণের উপর লাগান এবং শুকিয়ে গেলে ঠান্ডা জলদিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করতে হবে। দেখবেন আস্তে আস্তে কালো দাগ(acne scars) উঠে যাচ্ছে।

photo source-google