আমরা তো সবাই গাজরের পায়েস,চালের পায়েস খেয়েছি । কিন্তু মিষ্টি আলু দিয়ে পায়েস খেয়েছেন কখনো ? খাইনি অনেকেই। শুনতে কেমন হলেও খেতে কিন্তু দুর্দান্ত। মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ফাইবার ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করা, এবং ইনসুলিনের মাত্রা উন্নত করতেও সাহায্য করে। চলুন খুব সহজেই বাড়িতে বানানো যাক মিষ্ট আলুর পায়েস (sweet potato )।

 

যা লাগবে তা হল মিষ্টি আলু ১ কেজি,চিনি ৫০০ গ্রাম ,দুধ ২লিটার,চিনি ৫০০ গ্র্র্র্রাম,ঘি ২চামচ,কাজুবাদাম কুচি,কিশমিশ, ৫টি ছোটো এলাচ।

 

সবার প্রথমে ভাল করে মিষ্টি আলু(Sweet potato) গুলোকে ধুয়ে ছাড়িয়ে নিতে হবে। তারপর একদম মিহি করে কেটে নিতে হবে । এরপর কেটে মিষ্টি আলু গুলোকে জল দিয়ে ভালো করে ধুয়ে জল নিংড়ে নিতে হবে।

 

এবার একটা পাত্রে দুধ গরম করে,, তাতে এলাচ দারচিনি, এবং তেজপাতা দিয়ে ভালো করে ফুটাতে হবে। ফুটতে শুরু করলে পরিমাণমতো চিনি দিতে হবে।

 

অন্য একটি পাত্রে ঘি গরম করে তার মধ্যে আলু কুচি দিয়ে নাড়তে থাকুন। ক্রমাগত নাড়তে থাকুন যাতে নিচে লেগে না যায়। ২-৩ মিনিট ভাজার পর হালকা লবণ ছিটিয়ে দিন।

 

 

এবার একটা অন্য পাত্রে জল ঝরিয়ে রাখা মিষ্টি আলু (Sweet potato)গুলোকে কে হালকা করে ঘি দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে দুধের এর ঘন মিশ্রনটা কে মিষ্টি আলু গুলোকে ওপর দিয়ে দিতে হবে। এবার কাজু কিসমিস কুচিগুলো দিয়ে ফোটাতে হবে যতক্ষণ না ঘন হচ্ছে। ঘন হয়ে গেলে হালকা করে উপরে উপরে গোলাপ জল ছিটিয়ে, এবং সাজানোর জন্য উপরে অল্প কাজু কুচি ছড়িয়ে তৈরি সুস্বাদু মিষ্টি আলুর পায়েস।(Sweet potato)

Image source -google