বিভিন্ন বেসরকারি হাসপাতালের বিলে যুক্ত হয় চিকিৎসাধীন রোগীদের পানীয় জলের খরচা। তবে এবার থেকে বেসরকারি হাসপাতালগুলোতে বিনামূল্যে পাওয়া যাবে পরিস্রুত পানীয় জল। নয়া সুপারিশ জারি করল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন(WB Health Commission)।

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন(WB Health Commission) এর জারি করা নতুন সুপারিশ অনুসারে এবার থেকে বেসরকারি হাসপাতালগুলোতে রোগীকে বিনামূল্যে পরিস্রুত পানীয় জল দিতে হবে। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান প্রাক্তন বিচারপতি অসীম কুমার বন্দোপাধ্যায় জানিয়েছেন অনেক সময় দেখা যায় ক্রিটিক্যাল কেয়ার ইউনিটে ভর্তির রোগী বা কোমা স্টেজে রয়েছে এমন রোগীর কাছ থেকেও পানীয় জলের দাম নেওয়া হয় বিলে।

তবে এবার থেকে পানীয় জলের দাম আর নেওয়া হবে না। কেবলমাত্র রোগী যদি কোনো বিশেষ কোম্পানির মিনারেল ওয়াটার চায় সেক্ষেত্রে একমাত্র টাকা নেওয়া যাবে। আমজনতার কষ্ট লাঘবের জন্য সোমবার রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন চারটি সুপারিশ জারি করেছে। করোনাকালে জারি করা এক পুরনো সুপারিশ তুলে নেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশনের সদ্য জারি করা সুপারিশে।

করোনা আবহে রাজ্য স্বাস্থ্য নিয়ন্ত্রক কমিশন(WB Health Commission) নিয়োগ করেছিল ১ মার্চ ২০২০ সালের যা বেড চার্জ প্রতিটি হাসপাতাল কর্তৃপক্ষকে সেটাই বহাল রাখতে হবে। কোন হাসপাতাল যেন বেড চার্জ না বাড়ায়। কিন্তু করোনা পরিস্থিতি স্বাভাবিক হতেই সেই সুপারিশ এবার তুলে নেওয়া হল।

নতুন জারি করা সুপারিশে বলা হয়েছে এবার থেকে বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ চাইলেই বেড ভাড়া বাড়াতে পারবে। কিন্তু বছরে একবারের বেশি সেই ভাড়া বাড়ানো যাবে না এবং ভাড়া ১০ শতাংশের বেশি কখনোই বৃদ্ধি করা যাবে না।

বাকি দুটি সুপারিশের মধ্যে রয়েছে আরএমও-এর জন্য আলাদা করে টাকা নেওয়া যাবে না। ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের প্রাত্যহিক কাজকর্মের জন্য আলাদা করে চার্জ নেওয়া যাবে না।