বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই শাহী চিকেন কোরমা এমন একটা রেসিপি যা খুব কম এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে শাহী চিকেন (Shahi chicken korma)কোরমা বানাবেন।

 

প্রথমে চিকেন নিয়ে এতে একে একে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লংকা গুঁড়ো, নুন ও দই দিয়ে ভালোভাবে মেখে ঘন্টাদুয়েক ফ্রিজে রেখে দিতে হবে।

 

এবার কড়াইতে তেল ও ঘি গরম করে এতে গোটা গরমমশলা ও তেজপাতা দিয়ে মিনিট খানেক নাড়াচাড়া করতে হবে। একটা সুন্দর গন্ধ বের হলে এতে পেঁয়াজ কুচি ও বাদাম বাটা দিয়ে ভালো করে কষাতে হবে।

 

এবার এতে চিকেন ও সামান্য জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে মিনিট পনেরো। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়াচাড়া করতে হবে, যাতে নিচে লেগে না যায়। যখন দেখা যাবে যে মাংসের ওপরে তেল উঠে এসেছে তখন বুঝে নিতে হবে যে মাংস কষানো হয়ে গেছে। এবার ঢাকনা খুলে এতে দুধ , কেওরা জল, কিশমিশ, চিনি দিয়ে আরও মিনিট দুয়েক রেখে নামিয়ে ফেলতে হবে ।ব্যাস তৈরী সুস্বাদু শাহী চিকেন কোরমা।(Shahi chicken korma)

Image souce-google