ইউক্রেনের মারিওপোলে ভয়াবহ সংঘর্ষ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। তারই মাঝে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি(Zelenskyy) বললেন পরমাণু হানার জন্য তৈরি হতে হবে ইউক্রেনকে।

শনিবার সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি(Zelenskyy) বলেন, ‘রাশিয়া কখন পরমাণু অস্ত্র ব্যবহারের সিদ্ধান্ত নেবে, তার জন্য অপেক্ষা করা ঠিক নয়। আমাদের পরমাণু হানার জন্য প্রস্তুত হতে হবে। তেজস্ক্রিয়তা ঠেকাতে পারে এমন যন্ত্র চাই আমাদের। সেই সঙ্গে তৈরি রাখতে হবে এয়ার রেড শেল্টার।’

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরেই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হওয়ার আশঙ্কা করেছে গোটা বিশ্ব। এমনকি পরমাণু হানার আশঙ্কাও করেছে অনেকে। এবার একই আশঙ্কার সুর শোনা গেল জেলেনস্কির(Zelenskyy) গলাতেও। সংবাদমাধ্যমকে তিনি বলেন, ‘রাশিয়া যে কোনও অস্ত্র ব্যবহার করতে পারে। এব্যাপারে আমার কোনও সন্দেহ নেই।’

সিআইএ-এর ডিরেক্টর উইলিয়াম বার্নস গত বৃহস্পতিবার বলেন ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে বিভিন্নভাবে ধাক্কা খেয়েছে রাশিয়া। তাই ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কম ক্ষমতা সম্পন্ন পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারেন। এদিন জেলেনস্কির মুখেও একই কথা শোনা গেল।

ক্রেমলিনের তরফে জানানো হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই পরমাণু অস্ত্রগুলি তৈরি রাখা হয়েছে। ক্রেমলিন এর মুখপাত্র দিমিত্রি পেশকভ স্পষ্টভাবে জানিয়েছেন রাশিয়া বহিঃশত্রুর আক্রমণের মুখে পড়লেই সেই পরমাণু অস্ত্র ব্যবহার করা হবে।