আর মাত্র কিছু বছর পরেই মুম্বাই থেকে আমেদাবাদ পর্যন্ত যাওয়া বুলেট ট্রেনের(Bullet Train) ট্রায়াল রান শুরু হয়ে যেতে পারে। জানা যাচ্ছে গুজরাতের বিলিমোরা থেকে সুরাট পর্যন্ত হবে এই বুলেট ট্রেনের ট্রায়াল রান। অত্যাধুনিক প্রযুক্তির এই ট্রেনটি ঘন্টায় ৩৫০ কিলোমিটার বেগে ছুটবে এবং এর অপারেশনাল স্পিড হবে ঘণ্টায় ৩২০ কিলোমিটার।

কিন্তু কেমন হতে পারে এই বুলেট ট্রেনের ভাড়া? সূত্রের খবর বিমানের ইকোনমি ক্লাসের ভাড়ার সাথে সামঞ্জস্য রেখেই বুলেট ট্রেনের(Bullet Train) ভাড়া ঠিক করা হবে। এমনকি ট্রেনে ফ্রি তে লাগেজ রাখার সীমাও বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে এই বুলেট ট্রেনের করিডোরের মোট দৈর্ঘ্য হবে ৫০৮.১৭ কিলোমিটার।

অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এই বুলেট ট্রেন(Bullet Train) গুজরাটের আটটি এবং মহারাষ্ট্রের চারটি স্টেশন ছুয়ে যাবে। আশা করা যাচ্ছে আমেদাবাদ থেকে মুম্বাই যেতে এই বুলেট ট্রেনটি প্রায় ২ ঘণ্টা ৫৮ মিনিট সময় নেবে। এই বুলেট ট্রেনটির করিডোরের কাজের অগ্রগতি খতিয়ে দেখছেন ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের কর্তারা এবং ভারতে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি।

কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে এই বুলেট ট্রেনগুলি ‘স্ল্যাব ট্র্যাক সিস্টেম’ নামক বিশেষ একটি ট্র্যাক ধরে চলবে যার পেটেন্ট রয়েছে জাপানের। জাপান থেকেই সংগৃহীত ডিজাইন ব্যবহার করে ফুল স্প্যান লঞ্চিং এর মাধ্যমে তৈরি করা হচ্ছে ট্র্যাকটি।

গুজরাটের বিলিমোরা থেকে সুরাট এর মধ্যে প্রতি মাসে ২০০ থেকে ২৫০ টি পিলার তৈরি করেছে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেড। সূত্র মারফত জানা যাচ্ছে এই প্রকল্পের অধীনে থাকা সবথেকে দীর্ঘতম সেতুটি ২০২৪ সালের জুলাইয়ের মধ্যে শেষ হবে।