দেশজুড়ে করোনা সংক্রমণ নিম্নমুখী হলেও উদ্বিগ্ন বাড়িয়ে গুজরাতে খোঁজ মিলেছে ওমিক্রণ এর নতুন প্রজাতি এক্স ই(Covid XE) ভ্যারিয়েন্ট এর। কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে রীতিমতো চিন্তিত বিশেষজ্ঞরা। এই বিষয়ে বৈঠকে বসলো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

ভারতের অধিকাংশ অংশে কোভিডের বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। তার মধ্যেই ভারতে দেখা মিলল কোভিডের এক্স ই(Covid XE) ভ্যারিয়েন্ট এর। গাজিয়াবাদ এবং নয়ডার তিনটি স্কুল এই কারণে ফের বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানের অন্তত ১৮ জন পড়ুয়া নতুন করে করোনায় সংক্রমিত হয়েছে।

কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য। তিনি বিশেষজ্ঞদের সাথে এই বিষয়ে আলোচনা করেছেন। জানা যাচ্ছে এখনো পর্যন্ত করোনার যত প্রজাতি ছড়িয়েছে তার থেকে ১০ গুণ বেশি সংক্রমক কোভিডের এক্স ই(Covid XE) ভ্যারিয়েন্ট।

হরিয়ানা, দিল্লি, মহারাষ্ট্র, মিজোরাম এবং কেরল এই পাঁচ রাজ্যে ফের করোনার সংক্রমণ বাড়ছে বলে খবর পাওয়া যাচ্ছে। এই রাজ্যগুলিতে করোনার জন্য সতর্কতামূলক ব্যবস্থা কেমন এবং পর্যাপ্ত ওষুধ ও অন্যান্য দরকারি জিনিসের সরবরাহ রয়েছে কিনা তা নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে খোঁজখবর করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি টিকাকরণে যাতে কোথাও কোনো রকম ঢিলেমি না পড়ে সেদিকে নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

খবর মিলেছে গুজরাটের পর মহারাষ্ট্রেও করোনার এক্স ই ভ্যারিয়েন্ট এর দেখা পাওয়া গেছে কিছুদিন আগেই। যদিও এই বিষয়ে কোন রকম মন্তব্য করেনি স্বাস্থ্যমন্ত্রক। দেশের অধিকাংশ রাজ্যে যখন মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে তখন করোনার এই নতুন ভ্যারিয়েন্ট চিন্তায় ফেলেছে বিশেষজ্ঞদের।